পীচ রঙা, ধীরগতির প্রাণীটা আকৃতিতে মানুষের সমান, ব্রিটেনের উপকূলে খোঁজ মিলল দৈত্যাকার ব্যারেল জেলিফিশের

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: আকৃতিতে প্রায় একজন পূর্ণবয়স্ক মানুষের সমান। ব্যাঙের ছাতার মতো মাথা চওড়া প্রসারিত। পিচ রঙা শরীর ভাসিয়ে জলের মধ্যে যেন নেচে বেড়াচ্ছে প্রাণিটি। কখনও সোজা, কখনও এঁকে বেঁকে তার গতির প্রতিটা মুহূর্তে সৌন্দর্য ফুটে বেড়োচ্ছে শরীরের প্রতিটি প্রত্যঙ্গ থেকে। অবাক হয়ে তাকিয়ে ছিলেন পেশাদার স্কুবা ডাইভার লিজি ডালি। সমুদ্রের তলায় তাঁর আনাগোনা বহুদিনের। তবে এমন প্রাণি দেখেননি কখনও। মাছ নয়, অক্টোপাসও নয়। তাহলে ওটা কী?

জেলিফিশ। এমনটাই জানিয়েছেন লিজি ও তাঁর ক্যামেরাম্যান ড্যান অ্যাবোট। ব্রিটেনের কর্নওয়াল সমুদ্র সৈকতের কাছাকাছি জলের তলায় ঘুরে ফিরে বেড়াচ্ছে একটি দৈত্যাকার জেলিফিশ। যেটি আকারে প্রায় এক মানুষ সমান। চওড়ায় অন্তত ৯০ সেন্টিমিটার। লিজির ধারণা, এই জেলিফিশের ওজন ৪৫ কিলোগ্রামের কম নয় কোনও মতেই।

মেরিন কনজারভেশন সোসাইটির জীববিদ্যা বিশারদ লিজি ডালি। সমুদ্রের প্রাণীদের নিয়ে নানা কর্মসূচীতে অংশ নিয়েছিলেন লিজি। জলের তলার প্রাণীদের নিয়েই সম্প্রতি গবেষণা চালাচ্ছেন তিনি। ফটোগ্রাফার ড্যান অ্যাবোটকে নিয়ে শনিবার সকালে কর্নওয়াল সৈকত থেকে সমুদ্রে ডাইভ করার সময়েই এই বিশালাকায় জেলিফিশের খোঁজ পান তিনি। অ্যাবোটের কথায়, ‘‘খুব কাছ থেকে ওই জেলিফিশকে আমরা দেখেছি। তার সঙ্গে কিছুক্ষণ সাঁতারও কেটেছি। এক কথায় বলতে গেলে, এই প্রাণীটি অদ্ভুত, সুন্দর, ধীরগতির। এত বড় জেলিফিশ এর আগে কখনও দেখিনি।’’ লিজি ও অ্যাবোটের তোলা ছবি ও ভিডিয়ো দেখে রীতিমতো কৌতুহলী প্রাণী বিশেষজ্ঞরা।

Day 7 WILD OCEAN WEEK ? | GIANT Barrel Jellyfish

Diving with a giant barrel jellyfish in Cornwall to celebrate the end of #WildOceanWeek ?Massive throw to Sharkman Dan for the wonderful footage Spend 2 minutes of the end of WILD OCEAN WEEK watching this beautiful moment where I come face to face with a barrel jellyfish THE SAME SIZE AS ME while diving off of the coast of Falmouth ?So excited that I actually say 'Barrel Fish' instead of Barrel Jellyfish ha!!!What an INCREDIBLE experience – both Dan and I have never seen anything like it. I couldn't think of a better way to finish the week in celebrating our incredible oceans.For anybody who is in Cornwall do come on down to Maenporth tomorrow at 12pm for a beach clean. There should be a good crowd of us rounded up now so it will be fun – and it will be followed by a small talk about the trip! See you THEN xMarine Conservation Society Cornish Diving CentreThe Wildlife Trusts @Cornwall Wildlife Trust Falmouth Cornwall UK

Lizzie Daly Wildlife এতে পোস্ট করেছেন শনিবার, 13 জুলাই, 2019

প্রাণিটির ছবি ও ভিডিয়ো দেখে স্মিথসোনিয়ান ন্যাশনাল মিউজিয়ামের গবেষক চেরিল আমস জানিয়েছেন, এটি একপ্রকারের ব্যারেল জেলিফিশ। সাধারণত এই ধরনের জেলিফিশের আকার ছোট হয়, তবে এটি ব্যতিক্রম।

কেমন হয় এই ব্যারেল জেলিফিশ?

Rhizostoma pulmo বা ব্যারেল জেলিফিশ মূলত উত্তর আটলান্টিকে দেখা যায়। ভূমধ্যসাগরীয় এলাকা বা ব্ল্যাক সি-তেও এদের আনাগোনা রয়েছে। কখনও সখনও দক্ষিণ আটলান্টিকেও এদের দেখা মেলে। সাধারণত ৪০ সেন্টিমিটার (১৬ ইঞ্চি)ব্যাসের হয় এই জেলিফিশ। তবে এই ব্রিটিশ উপকূলে ৯০ সেন্টিমিটার (৩৫ ইঞ্চি) ব্যাসের ব্যারেলও দেখা গেছে। যেমন দেখেছেন লিজি ও অ্যাবোট। ব্রিটেনের উপকূলে জেলিফিশদের মধ্যে এই ব্যারেল জেলিফিশই আকারে বৃহত্তম। সমুদ্রের লেদারব্যাক কচ্ছপই এদের প্রিয় খাদ্য।

ব্রিটিশ প্রাণিবিদদের মতে, জিনগত পরিবর্তন বা মিউটেশনের ফলে অনেকসময় জেলিফিশের আকার এমন বড় হতে পারে। এদের হুডের আকৃতিই হয় প্রায় এক মানুষ উচ্চতার।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More