৫২টি চিনা অ্যাপে তথ্য চুরির ভয়, ব্লক করতে বলে তালিকা প্রকাশ গোয়েন্দা সংস্থার

কিছুদিন আগেই 'রিমুভ চায়না অ্যাপ' নামের একটি মোবাইল অ্যাপ খুব জনপ্রিয় হয়ে গিয়েছিল। তার মধ্য দিয়ে শনাক্ত করা যাচ্ছিল স্মার্টফোনে থাকা চিনের তৈরি অ্যাপগুলি। তবে এবার আর সেটা নয়, সরাসরি ভারতীয় গোয়েন্দা সংস্থাই কিছু অ্যাপকে সন্দেহজনক বলে তালিকাভূক্ত করেছে।

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘আত্মনির্ভর’ ভারত গঠনের কথা বলার পর থেকেই দেশে বিদেশি পণ্য বয়কটের আওয়াজ উঠতে শুরু করেছে। শাসক দল বিজেপি ইতিমধ্যেই সেই ঘোষণা করে দিয়েছে। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিজেপি কর্মীদের বিদেশি পণ্য বর্জন করে স্বদেশি সামগ্রী ব্যবহার এবং তার জন্য প্রচারের নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে ভারতীয় গোয়েন্দা সংস্থা ৫২টি চিনা অ্যাপের কথা বলল যেগুলির বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

জাতীয় আবেগে ধাক্কা লেগেছে, লাদাখে উত্তেজনার প্রভাব সুদূরপ্রসারী হতে পারে: প্রণব

কিছুদিন আগেই ‘রিমুভ চায়না অ্যাপ’ নামের একটি মোবাইল অ্যাপ খুব জনপ্রিয় হয়ে গিয়েছিল। তার মধ্য দিয়ে শনাক্ত করা যাচ্ছিল স্মার্টফোনে থাকা চিনের তৈরি অ্যাপগুলি। তবে এবার আর সেটা নয়, সরাসরি ভারতীয় গোয়েন্দা সংস্থাই কিছু অ্যাপকে সন্দেহজনক বলে তালিকাভূক্ত করেছে। স‌ংবাদমাধ্যম সূত্রে খবর, গোয়েন্দাদের তরফে সরকারের কাছে বলা হয়েছে হয় ওই অ্যাপগুলি ব্লক করা হোক কিংবা ফোন ব্যবহারকারীদের নিষেধ করার নির্দেশ দেওয়া হোক। দেশের নিরাপত্তার কারণেই ওই অ্যপগুলির ব্যবহার বন্ধ করা উচিত বলে দাবি করেছে জাতীয় নিরাপত্ত কাউন্সিলও। তবে এ ব্যাপারে সরকারের তরফে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে কোন কোন চিনা অ্যাপ বিপজ্জনক তার একটা তালিকা সামনে এসেছে। এর মধ্যে বেশ কয়েকটি খুবই জনপ্রিয়।

TikTok, Vault-Hide, Vigo Video, Bigo Live, Weibo, WeChat, SHAREit, UC News, UC Browser, BeautyPlus, Xender, ClubFactory, Helo, LIKE, Kwai, ROMWE, SHEIN, NewsDog, Photo Wonder, APUS Browser, VivaVideo- QU Video Inc, Perfect Corp, CM Browser, Virus Cleaner (Hi Security Lab), Mi Community, DU recorder, YouCam Makeup, Mi Store, 360 Security, DU Battery Saver, DU Browser, DU Cleaner, DU Privacy, Clean Master – Cheetah, CacheClear DU apps studio, Baidu Translate, Baidu Map, Wonder Camera, ES File Explorer, QQ International, QQ Launcher, QQ Security Centre, QQ Player, QQ Music, QQ Mail, QQ NewsFeed, WeSync, SelfieCity, Clash of Kings, Mail Master, Mi Video call-Xiaomi, Parallel Space

করোনাভাইরাস ছড়ানো নিয়ে চিনের ওপরে ক্ষোভ গোটা বিশ্বেরই। এর সঙ্গে সম্প্রতি লাদাখ সীমান্তে ভারতের সঙ্গে যে আচরণ চিন করছে তাতে দেশজুড়েই ক্রমশ চিনা পণ্য বয়কটের ডাক উঠছে। সূত্রের খবর, টেলিকম মন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিএসএনএল-এর পরিষেবার উন্নতিতে আর কোনও মতেই চিনা প্রযুক্তি ব্যবহার করা হবে না। কারণ কেন্দ্রের মতে, চিনা প্রযুক্তি ব্যবহার করলে গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সুরক্ষার খাতিরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেলিকম মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে যে ইতিমধ্যেই এই সংক্রান্ত যে টেন্ডার ডাকা হয়েছিল তা পুনরায় বিবেচনা করে দেখা হচ্ছে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More