রবিবার, সেপ্টেম্বর ১৫

এবার হাওড়া থেকে প্রাইভেট ট্রেন, দিল্লি যাবে ১৬০ কিমি বেগে

দ্য ওয়াল ব্যুরো: হাওড়া থেকে দিল্লি বেসরকারি রেল পরিষেবা চালুর পরিকল্পনা চূড়ান্ত। ভারতীয় রেল ইতিমধ্যেই দেশের অন্যতম ব্যস্ত দুই রুট দিল্লি-হাওড়া ও দিল্ল-মুম্বই-এ প্রাইভেট ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে। খোদ রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব এই পরিকল্পনার কথা জানিয়েছেন। যাদব জানিয়েছেন, এই প্রকল্প বাস্তবায়নের তৎপরতা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

আগেই বেসরাকরি উদ্যোগে রেল পরিষেবার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি এই সংক্রান্ত সিদ্ধান্তও নিয়েছে নরেন্দ্র মোদী মন্ত্রিসভা। ঠিক হয়েছে আগামী চার বছরের মধ্যে দিল্লি থেকে মুম্বই ও কলকাতার রেলপথের উন্নয়ন করা হবে। ওই পথ এমন ভাবে তৈরি হবে যাতে ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে দিল্লি থেকে মুম্বই ও কলকাতা যাওয়া যায়। ঘণ্টায় ১৬০ কিমি বেগে চলবে ট্রেন। রেলপথ তৈরি হয়ে গেলেই আগ্রহী বেসরকারি সংস্থাদের প্রস্তাব দেওয়া হবে।

যাদব আরও জানিয়েছেন, ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থা এই রুটে ট্রেন চালানোর জন্য আগ্রহ প্রকাশ করেছে। তবে অপেক্ষা চলবে যতক্ষণ না ওই দুই পথ ১৬০ কিমি বেগে ট্রেন চলার পক্ষে উপযুক্ত না হচ্ছে। সেটা হয়ে গেলে শুধু দেশের নয়, আন্তর্জাতিক সংস্থার থেকেও ট্রেন চালানোর জন্য দরপত্র চাওয়া হবে।

ইতিমধ্যেই রেল আইআরসিটিসিকে দু’টি প্রিমিয়াম চেয়ার কার তেজশ এক্সপ্রেস চালানোর অনুমতি দেওয়া হয়েছে। রেল সূত্রে জানা গিয়েছে, আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই প্রাইভেট উদ্যোগের দিল্লি-লখনউ তেজশ এক্সপ্রেস চালু হয়ে যাবে। ওই ট্রেনে কত ভাড়া হবে তা ঠিক করার সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে আইআরটিসিকে। এমনকি ওই ট্রেনে কোনও রকম কনসেশনও নাও থাকতে পারে।

Comments are closed.