শুক্রবার, অক্টোবর ১৮

ভাঙোচোরা লোহা বেচে কোটি কোটি টাকা আয় রেলের, হিসেব চমকে দেবে

দ্য ওয়াল ব্যুরো: লাভজনক নয় ভারতীয় রেল। এমনটা সবারই জানা। কিন্তু সেই রেলই শুধু ভাঙাচোরা লোহ-লক্কর বিক্রি করে ৩৫ হাজার কোটি টাকা আয় করেছে। তবে এক বছরে নয়। গত দশ বছরে রেল স্ক্র্যাপ বিক্রি করে পেয়েছে ৩৫,০৭৩ কোটি টাকা। এর মধ্যে যেমন ভাঙা বগি, ওয়াগান রয়েছে তেমনই আছে পুরনো রেললাইন।

এই তথ্য সামনে এনেছেন সমাজকর্মী জিতেন্দ্র সুরানা। সম্প্রতি সুরানা তথ্য জানার অধিকার আইনে রেলের কাছ থেকে ওই তথ্য জানতে চায়। তাতে রেল যা জানিয়েছে তাতে চক্ষু চড়কগাছ হয়ে যেতে পারে। উত্তর-পূর্বের তিন রাজ্যের এক বছরের মোট বাজেটের থেকেও বেশি টাকা স্ক্র্যাপ বিক্রি বাবদ আয় রেলের। ২০১৮-১৯ সালে সিকিম (৭০০০ কোটি), মিজোরাম (৯০০০ কোটি) এবং মণিপুরের (১৩০০০ কোটি) মোট বাজেট ২৯ হাজার কোটি টাকা। সেখানে রেলের ভাঙা সম্পত্তি বিক্রিতে ১০ বছরে রোজগার ৩৫ হাজার কোটি টাকার বেশি।

মধ্যপ্রদেশের বাসিন্দা সুরানা রেলের দেওয়া আরও তথ্য প্রকাশ্যে এনেছেন। তাতে বলা হয়েছে, ২০১১-১২ সালে রেল সবথেকে বেশি টাকার স্ক্র্যাপ বিক্রি করেছে। মোট পরিমাণ ছিল ৪,৪০৯ কোটি টাকা। সব থেকে কম বিক্রি হয়েছে ২০১৬-১৭ সালে (২,৭১৮ কোটি টাকা)। রেল সব থেকে বেশি আয় করে পুরনো ট্র্যাক বিক্রি করে। শেষ দশ বছরে রেল এই বাবদ রোজগার করেছে ১১,৯৩৮ কোটি টাকার।

Comments are closed.