বুধবার, জানুয়ারি ২২
TheWall
TheWall

১৫ টাকার চা বেড়ে ৩৫ টাকা, ট্রেনে খাওয়ার খরচ অনেক বাড়াল রেল, বাড়বে ভাড়াও

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: এক কাপ চা খেতে লাগবে ৩৫ টাকা। আগে যার দাম ছিল ১৫ টাকা। শুধু চা-ই নয়, সব রকমের খাবারের দামই বাড়িয়ে দিল রেল। অনেক ক্ষেত্রে সেই বৃদ্ধি রীতিমতো আকাশ ছোঁয়া। ৫৫ টাকায় যে ব্রেকফাস্ট পাওয়া যেত সেটা এখন থেকে খেতে হবে ৯০ টাকায়। ১৪ নভেম্বর জারি করা বিজ্ঞপ্তিতে এমনই জানিয়েছে ভারতীয় রেল। রেলের দাবি, ক্যাটারিং সার্ভিসের খাবারের মান বাড়াতেই এই দামবৃদ্ধি। ২০১৪ সালে শেষ বার দাম বেড়েছিল। নতুন দাম কার্যকর হবে ২০২০-র জানুয়ারি থেকে।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজধানী, শতাব্দী, দুরন্তর মতো এক্সপ্রেস ট্রেনে চা, ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের মাসুল বেড়েছে অনেকটাই। একই ভাবে খাওয়ার জন্য মাসুল বেড়েছে এক্সপ্রেস ও মেল ট্রেনেরও। ওই তিনটি ট্রেনের এসি ফার্স্ট ক্লাসে সকালের চায়ের দাম হচ্ছে ৩৫ টাকা। এসি টু টিয়র ও থ্রি টিয়রে চায়ের নতুন দাম ২০ টাকা ও স্লিপার ক্লাসে ১৫ টাকা। অন্য দিকে সান্ধ্যকালীন চা ও স্ন্যাক্সের নতুন দাম এসি ফার্স্ট ক্লাসে ৭৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৪০ টাকা।

দাম বাড়ানো হয়েছে ব্রেকফাস্টেরও। নতুন দাম অনুযায়ী এখন রাজধানী, শতাব্দী, দুরন্তর টিকিটের দামও স্বাভাবিক ভাবেই বাড়বে। কারণ, এই সব ট্রেনের খাবারের দাম টিকিটের সঙ্গেই নিয়ে নেওয়া হয়। এই তিন ট্রেনের এসি ফার্স্ট ক্লাসে ব্রেকফাস্টের নতুন দাম ৯০ টাকা থেকে বেড়ে ১৪০ টাকা। অন্যদিকে এসি টু টিয়র ও থ্রি টিয়রে ব্রেকফাস্টের দাম ৭৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৫ টাকা। দুরন্ত এক্সপ্রেসের স্লিপার ক্লাসে ব্রেকফাস্টের খরচ ৪০ টাকা থেকে বেড়ে ৬৫ টাকা।

লাঞ্চ-ডিনারের মাসুলও বাড়ানো হয়েছে অনেকটাই। যেমন রাজধানী, শতাব্দী, দুরন্তর এসি ফার্স্ট ক্লাসে লাঞ্চ ও ডিনারের খরচ এক লাফে বেড়েছে ১০০ টাকা! ১৪৫ টাকে থেকে বেড়ে হল ২৪৫ টাকা। এসি টু টিয়র ও থ্রি টিয়রে ১২৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৮৫ টাকা। দুরন্ত এক্সপ্রেসের স্লিপার ক্লাসে ৮০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা।

শুধু রাজধানী, দুরন্ত, শতাব্দী এক্সপ্রেসেই নয়, অন্যান্য এক্সপ্রেস ও মেল ট্রেনের খাবারের দামও বেড়েছে। এখন ওই সব ট্রেনে ভেজ ব্রেকফাস্টের দাম ৩০ টাকা। সেটা হচ্ছে ৪০ টাকা। নন ভেজ ব্রেকফাস্টের দাম ৩৫ থেকে বেড়ে ৫০ টাকা হচ্ছে। ভেজ মিলের দাম ৫০ থেকে বেড়ে ৮০ টাকা হচ্ছে। স্ট্যান্ডার্ড নন ভেজ মিলের দাম ৩৫ টাকা বেড়ে হচ্ছে ৯০ টাকা।

Share.

Comments are closed.