‘সুপার অ্যানাকোন্ডা’-র পরে ‘শেষ নাগ’, ২.৮ কিমি লম্বা ট্রেন চালিয়ে বিশ্ব রেকর্ড ভারতীয় রেলের

পণ্যবাহী ট্রেন চালিয়ে বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় রেল। একটি রেকর্ড গড়ার কয়েক দিনের মধ্যেই নতুন রেকর্ড। প্রথমে ১৭৭ ও পরে ২৫১টি বগির ট্রেন চালিয়ে কয়েকদিনের মধ্যে জোড়া রেকর্ড তৈরি হল।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: লকডাউনে রেকর্ডের পর রেকর্ড ভেঙে চলেছে ভারতীয় রেল। এখন যাত্রীবাহী ট্রেন বিশেষ চলছে না। এই সুযোগে পণ্যবাহী ট্রেন চালিয়ে বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় রেল। একটি রেকর্ড গড়ার কয়েক দিনের মধ্যেই নতুন রেকর্ড। প্রথমে ১৭৭ ও পরে ২৫১টি বগির ট্রেন চালিয়ে কয়েকদিনের মধ্যে জোড়া রেকর্ড তৈরি হল।

    গত ৩০ জুন রেল চালায় ‘সুপার অ্যানাকোন্ডা’ নামে একটি পণ্যবাহী ট্রেন। ভারতীয় রেলওয়ে ট্র্যাকে এর আগে কখনও এত দীর্ঘ ট্রেন চালানো হয়নি৷ লকডাউনে প্যাসেঞ্জার ট্রেন না চলায় ফাঁকা রেলওয়ে ট্র্যাকের সুযোগে পণ্য পরিবহণে সময় বাঁচাতে একসঙ্গে তিনটি মালগাড়ি জুড়ে চালানোর সিদ্ধান্ত নেয় ভারতীয় রেলওয়ে৷

    আরও পড়ুন

    আরও পিছনে চিনা বাহিনী, গালওয়ানের পর হট স্প্রিং থেকেও সরল লাল ফৌজ

    ১৭৭টি রেক বিশিষ্ট তিনটি পণ্যবাহী ট্রেনের সমাহার ছুটেছে বিলাসপুর ও চক্রধরপুর ডিভিশনে। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছিল ‘সুপার অ্যানাকোন্ডা’। প্রথম যাত্রাতেই সফল হয় সেই উদ্যোগ। রেলের অন্যতম ব্যস্ত রুটে যে গতিতে সে চলেছে, তা নিয়ে আশাবাদী রেলের উচ্চপদস্থ কর্তারা। লাজকুরা থেকে যাত্রা শুরু করে মাত্র সওয়া দু’ঘণ্টায় রৌরকেল্লায় পৌঁছয় ‘সুপার অ্যানাকোন্ডা’।

    সর্বোচ্চ ৬০ কিমি প্রতি ঘণ্টা ও গড়ে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটেছে ১৭৭টি পণ্যভর্তি রেকের ট্রেনটি। প্রায় ১৫ হাজার টন কয়লা নিয়ে ছুটেছে। ওই ট্রেনে ছ’হাজার হর্সপাওয়ারের তিনটি ইলেকট্রিক ইঞ্জিন ছিল। এর আগে দু’টি ট্রেনকে জুড়ে চালানো হলেও তিনটি ট্রেনকে এক সঙ্গে জুড়ে চালানো রেলের ইতিহাসে এই প্রথম। তখনই বলা হয়েছিল, ভবিষ্যতেও ‘সুপার অ্যানাকোন্ডা’র মতো ট্রেন ভারতীয় রেল চালাবে।

    ক’দিন যেতে না যেতেই নতুন রেকর্ড। ‘সুপার অ্যানাকোন্ডা’ র পর এবার নতুন চমক। এবার ২.৮ কিলোমিটার লম্বা মালবাহী রেল ‘শেষ নাগ’। এই ট্রেন সারা পৃথিবীর নিরিখে রেকর্ড গড়ল। রেলমন্ত্রী পীযূষ গোয়েল রেলের এই সাফল্যে ভূয়সী প্রশংসা করেছেন। জানা গেছে, চারটি বৈদ্যুতিক লোকমোটিভ ইঞ্জিনের মাধ্যমে চারটি বিওএক্সএন রেক একস‌ঙ্গে জুড়ে বানানো হয় এই ট্রেন। ট্রেনটিতে ২৫১ টি ওয়াগান। দক্ষিণ-পূর্ব মধ্য রেল জোনের নাগপুর ও কোরবার মধ্যে এই বিশাল ট্রেনটি রয়েছে।

    বিশাল দৈর্ঘ্যের এই মালবাহী ট্রেনটি ব্যবহার করলে মাল পরিবহনের সময় অনেকটাই কমবে। কম সময়ে অধিক মাল আনা-নেওয়া করা যাবে। এই মুহূর্তে করোনা পরিস্থিতির জন্য কেবল মালবাহী ট্রেন চালানো হচ্ছে। তাই একের অধিক রেকযুক্ত করে এরকম লম্বা মালবাহী ট্রেন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এরপর যাত্রীবাহী ট্রেনের সংখ্যা বাড়লে, রেলপথের ভীড় কমাতে ‘শেষ নাগ’ যথেষ্ট সাহায্য করবে বলেই আশা করা হচ্ছে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More