বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

মাত্র ছ’দিনে দু’টো আটহাজারি! এভারেস্ট ও লোৎসের শিখরে পা রাখলেন ২৮ বছরের তরুণ

  • 67
  •  
  •  
    67
    Shares

দ্য ওয়াল ব্যুরো: মাত্র ছ’দিনে দু’টি আট হাজারি শৃঙ্গ আরোহণ করে রেকর্ড গড়লেন ২৮ বছরের ভারতীয় তরুণ কেবল হীরেন কাক্কা। চলতি আরোহণ মরসুমে এভারেস্ট ও লোৎসে শৃঙ্গে পা রাখলেন মুম্বইয়ের এই অভিযাত্রী।

মঙ্গলবার ভোর সাড়ে ছ’টা নাগাদ ন’জনের একটি দল সামিট করে লোৎসে (৮৫২৬ মিটার)। সেই দলেই ছিলেন কেবল। তাঁর পর্বতারোহণ আয়োজন সংস্থা সাকোরি অ্যাডভেঞ্চার প্রাইভেট লিমিটেডের তরফে নিশ্চিত করা হয় এই আরোহণের কথা। সেই সঙ্গে সামনে আসে, চলতি মাসের ১৬ তারিখেই এভারেস্ট শৃঙ্গে পা রেখেছিলেন কেবল। তার ছ’দিনের মাথায়, ২২ তারিখ ভোরে ছুঁয়ে ফেললেন লোৎসে।

বাঙালি পর্বতারোহী, চন্দননগরের তরুণী পিয়ালিরও এ ভাবেই দু’টি শৃঙ্গ আরোহণ করার কথা ছিল। কিন্তু ২২ তারিখ এভারেস্ট সামিটের কথা থাকলেও, দীর্ঘ ট্র্যাফিক জ্যামের জন্য শৃঙ্গের মাত্র ৫০০ মিটার নীচ থেকেই নেমে আসতে হয় তাঁকে। শেষমেশ অভিযান বাতিল করেন তিনি।

এই মাসের ১৪ তারিখ থেকে আরোহণ মরসুম চালু হয়েছিল এভারেস্টে। তবে ২০ থেকে ২৪ তারিখ আবহাওয়া সব চেয়ে ভাল থাকবে বলে খবর থাকায়, ওই ক’দিনই সব চেয়ে বেশি সংখ্যক আরোহী সামিট করার পরিকল্পনা করেন। যার কারণ স্বরূপ দীর্ঘ ট্র্যাফিক জ্যামের মুখে পড়েন অভিযাত্রীরা।

কয়েক বছর আগে মাউন্ট দেওটিব্বা (৬০০১ মিটার) আরোহণ করে পর্বতারোহণ কেরিয়ার শুরু করেন কেবল। তার পরে আরোহণ করেন মাউন্ট হনুমান টিব্বা (৫৯৩২ মিটার), মাউন্ট ফ্রেন্ডশিপ (৫২৮৯ মিটার), মাউন্ট লোবুচে (৬০১৯ মিটার), মাউন্ট স্টোক কাংরি (৬০৪৯ মিটার) এবং মাউন্ট মানাসলু (৮১৬৩ মিটার)।
এতগুলি সফল অভিযানের পরেই এভারেস্ট আরোহণের সিদ্ধান্ত নেন তিনি। এবং সেই সঙ্গে ঠিক করেন, লোৎসে-ও আরোহণ করবেন ওই একই অভিযানে।

Comments are closed.