শুক্রবার, নভেম্বর ১৫

জুতো পায়ে চোর্তেনে উঠে ছবি, ভুটানে আটক ভারতীয় পর্যটক

দ্য ওয়াল ব্যুরো: বৌদ্ধ ধর্মালম্বীদের যে চোর্তেনকে পুজো করেন, সেই চোর্তেনের উপরে জুতো পায়ে উঠে ছবি তুলে বিতর্কে জড়ালেন এক ভারতীয় পর্যটক।  ভুটানের সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ভাইরাল হতেই রয়্যাল ভুটান পুলিশ আটক করে জিজ্ঞাসাবাদ করে ওই পর্যটককে।

ভুটানে বেড়াতে গিয়েছিলেন ১৫ জনের ভারতীয় বাইকার-দল।  সেখানে দোচুলা পার্কে পবিত্র স্থানে জুতো পড়ে উঠে ‘ফটোশ্যুট’ করেন মহারাষ্ট্রের বাসিন্দা অভিজিৎ রতন হাজারে।  ১৭ অক্টোবরের ঘটনা।  ছবিটি ভুটানে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভারইরাল হয়ে যায়।  প্রতিবাদ হতে টানা।

দোচুলায় একটি চোর্তেন মেরামত করছিলেন জাম্বে নামে এক ভুটানি ছুতোর।  তিনি একটি মইয়ের উপরে বসেছিলেন।  সেখানে ওই বাইকার দলটি হাজির হয়ে বিশ্রাম করতে শুরু করে।  ওই দলের নেতৃত্বে ছিলেন একজন ভুটানি। তিনি বাইকগুলি পার্কিংয়ের ব্যবস্থা করছিলেন। তাঁর অজান্তেই অভিজিৎ জুতো পায়ে চোর্তেনের উপরে উঠে পড়েন।

ছবিটি ভাইরাল হতে পদক্ষেপ করে ভুটান পুলিশ।  তাঁরা অভিজিতের পাসপোর্ট নিয়ে নেন এবং জিজ্ঞাসাবাদেপর জন্য ডেকে পাঠান।

ধর্মের অবমাননা  ও সংস্কৃতিবিরোধী কাজ তিনি কেন করেন, সে কথা তাঁর থেকে জানতে চাওয়া হয়।  প্রথমে জাম্বেকেও একজন পর্যটক ভেবেছিল পুলিশ।  পরে পুলিশ জানতে পারে, অভিজিৎকে চোর্তেনের উপরে উঠতে দিয়েছিলেবন জাম্বে।  তাঁর খোঁজ করছে পুলিশ। লিখিত ভাবে ক্ষমা চাওয়ায় পরে অবশ্য অভিজিৎকে ছেড়ে দিয়েছে ভুটান পুলিশ।

কখনও জেনে ও কখনও না জেনে বার বার এমন ঘটনা ঘটান পর্যটকরা। মিশরের পিরামিডে নিজের নাম লেখার জন্য কয়েক বছর আগে দেশে ফিরে ক্ষমা চাইতে হয় চিনের এক নাগরিককে।  বিভিন্ন সৌধে নাম লেখা ও নাম খোদাই করা কার্যত রীতিতে পরিণত হয়েছে। এ ক্ষেত্রে শুধু মাত্রাই ছাড়াননি ওই পর্যটক, তিনি ধর্মের অবমাননাও করেছিলেন।  তবে শান্তির দেশ ভুটান তাঁকে ক্ষমা করে দিয়েছে।

http://www.thewall.in/pujomagazine2019/%e0%a6%b8%e0%a6%be%e0%a6%87%e0%a6%95%e0%a7%87%e0%a6%b2-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b9%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b0-2/

Comments are closed.