শনিবার, মার্চ ২৩

পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে পূর্ণ জয়লাভের জন্য সব চেষ্টাই করবে ভারত : জেটলি

দ্য ওয়াল ব্যুরো : পাকিস্তানের বিরুদ্ধে চূড়ান্ত জয়ের জন্য সবরকম চেষ্টা করবে ভারত। কূটনৈতিক এবং অন্যান্য সব উপায়েই তাদের পরাজিত করা হবে। শুক্রবার এমনই বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি। তাঁর কথায়, পাকিস্তান একটি দুষ্ট রাষ্ট্র। অপরাধীরা সেখানে ঘুরে বেড়াচ্ছে। তারা নিজেরাই অপরাধের কথা স্বীকার করেছে। কিন্তু পাকিস্তান তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

পুলওয়ামায় হামলার কয়েকদিন পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক সাংবাদিক বৈঠকে বলেন, ভারত যদি প্রমাণ দিতে পারে পাকিস্তানের কেউ ওই হামলায় জড়িত তাহলে ব্যবস্থা নেওয়া হবে। এই প্রসঙ্গ তুলে জেটলি বলেন, পাকিস্তানের সরকারের প্রধান বলছেন, আমাদের বিশ্বাসযোগ্য প্রমাণ দিন। কিন্তু যারা ওই অপরাধের দায় স্বীকার করেছে তারা তো পাকিস্তানেই বসে আছে। এর পরে আর কী প্রমাণ লাগবে?

পাকিস্তানের নেতাদের সম্পর্কে তিনি বলেন, তাঁরা বাঘের পিঠে চড়েছেন। যে বাঘের পিঠে চড়ে, বাঘ তাকে ছাড়ে না।

জেটলির দাবি, দেশের মানুষ ভয়ংকর রেগে আছে। তিনি বলেন, আমি জীবনে একাধিক যুদ্ধ দেখেছি। আমি অনেক দুঃখজনক ঘটনা দেখেছি। আমি দেখেছি, প্রধানমন্ত্রীদের সন্ত্রাসবাদীরা খুন করছে। কিন্তু মানুষকে এমন ক্ষেপে যেতে দেখিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই বলেছেন, ভারত কূটনৈতিক ও অন্যান্য পথে পাকিস্তানের মোকাবিলা করবে। আমাদের এমনভাবে কাজ করতে হবে যাতে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে চূড়ান্ত জয়লাভ করা যায়। কারণ তারা আমাদের দুষ্ট প্রতিবেশী।

দিল্লিতে গ্লোবাল বিজনেস সামিটে তিনি বলেন, পাকিস্তানের বিরুদ্ধে কেবল এক সপ্তাহ যুদ্ধ করলেই চলবে না। নানা পদ্ধতিতে যুদ্ধ চালাতে হবে। পাকিস্তানের সঙ্গে ক্রিকেট ম্যাচ সম্পর্কে তিনি বলেন, এই পরিস্থিতিতে তাদের সঙ্গে কোনও খেলাই চলতে পারে না। মানুষের ভাবাবেগ আমরা বুঝি।

Shares

Comments are closed.