সোমবার, অক্টোবর ১৪

বিদায়ী বৃষ্টি চলবে, ২৫ বছরের রেকর্ড ভেঙে দেশ ছাড়ছে বর্ষা

দ্য ওয়াল ব্যুরো: মা দুর্গা জলে পড়তেই আকাশ ভেঙে বৃষ্টি নেমেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস বল‌ছে এই বৃষ্টি চলবে। আর এই বৃষ্টির মধ্য দিয়েই দেশ থেকে বিদায় নেবে বর্ষা। আর বিদায় নেওয়ার আগে রেকর্ড গড়ল বর্ষা। দিল্লির মৌসম ভবনের রিপোর্ট বলছে গত ২৫ বছরে এত বৃষ্টি দেয়নি কোনও বর্ষা। ১৯৯৪ সালের পরে এতটা বর্ষার বৃষ্টি পায়নি দেশ।

সাধারণত বর্ষায় বিদায় শুরু হয়ে যায় সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। সেখানে এবার বর্ষা একটু দেরীতে এলেও রয়ে গেল অনেকটা সময়। বিদায় শুরু হচ্ছে ১০ অক্টোবর নাগাদ। জুন থেকে সেপ্টেম্বর বর্ষাকাল হলেও এবার বর্ষার বৃষ্টি পাওয়া গেল জুন থেকে অক্টোবর পর্যন্ত। ২০১৮ সালে স্বাভাবিকের থেকে কম হয়েছিল বর্ষার বৃষ্টি। সেখানে এবার স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। আবহাওয়া দফতরের লং পিরিয়ড অ্যাভারেজের (এলপিএ) হিসেবে ১১০ শতাংশ বৃষ্টি হয়েছে ২০১৯ সালের বর্ষায়। ১৯৬১ থেকে ২০১০ সালের এলপিএ ৮৮ শতাংশ। সেখানে ১১০ শতাংশ বৃষ্টি অনেকটাই বেশি বলে দাবি আবহাওয়া দফতরের।

তবে বর্ষার শুরুর দিকে বেশ ঘাটতি ছিল বৃষ্টির। এবার বর্ষা নির্দিষ্ট সময় পার করে দেশে ঢোকে ৮ জুন। সেই মাসে ঘাটতি ছিল ৩৩ শতাংশ। এর পরের তিন মাসে অবশ্য স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে। জুলাইতে এলপিএ ছিল ১০৫ শতাংশ। অগস্টে ছিল ১১৫ শতাংশ আর সেপ্টেম্বরে ১৫২ শতাংশ। দেশে ১৯১৭ সালের পরে কোনও বর্ষায় এত বৃষ্টি হয়নি। সেবার এলপিএ ছিল ১৬৫ শতাংশ।

তবে এবার যে এমন রেকর্ড ভাঙা বৃষ্টি হবে তা আগাম আন্দাজই করতে পারেনি মৌসম ভবন। পূর্বাভাস ছিল এবার ৯৬ শতাংশ এলপিএ মিলবে। কিন্তু তার থেকে অনেকটাই বেশি বৃষ্টি হয়েছে।

Comments are closed.