মঙ্গলবার, নভেম্বর ১২

সন্ত্রাসমুক্ত পরিবেশেই পাকিস্তানের সঙ্গে আলোচনা হতে পারে, ইউরোপীয় ইউনিয়নকে বললেন জয়শংকর

  • 14
  •  
  •  
    14
    Shares

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডিসের সঙ্গে দেখা করেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। ক্রিস্টোস কাশ্মীর নিয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থান জানান জয়শংকরকে। ক্রিস্টোস বলেন, ভারত ও পাকিস্তান আলোচনায় বসে কাশ্মীর নিয়ে সব বিরোধ মিটিয়ে নিক। তখন জয়শংকর বলেন, ভারত সন্ত্রাস ও হিংসামুক্ত পরিবেশে পাকিস্তানের সঙ্গে সব বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করবে।

পরে জয়শংকর ও ক্রিস্টোস জম্মু, কাশ্মীর ও লাদাখের প্রশাসন ও উন্নয়ন নিয়ে আলোচনা করেন। আফগানিস্তান ও ইরানের পরিস্থিতি নিয়েও দু’জনের আলোচনা হয়। পরে জয়শংকর টুইটারে লেখেন, ক্রিস্টোসের সঙ্গে ভালো বৈঠক হয়েছে। আমরা আফগানিস্তান ও ইরান নিয়ে আলোচনা করেছি। জম্মু, কাশ্মীর ও লাদাখে কীভাবে উন্নয়ন করা যায়, তা নিয়েও আলোচনা হয়েছে।

এই প্রসঙ্গে তিনি বলেন, আমি জানিয়েছি, ভারত সব সময়ই কাশ্মীর নিয়ে আলোচনায় রাজি। কিন্তু আলোচনা হবে সন্ত্রাস ও হিংসামুক্ত পরিবেশে।

ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পরেই ইসলামাবাদ সরব হয়। ভারতের বিমানের জন্য পাকিস্তানের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। ভারতের সিনেমা পাকিস্তানে দেখানো বন্ধ করে দেওয়া হয়। সমঝোতা ও থর এক্সপ্রেসও বন্ধ করা হয়।

Comments are closed.