শুক্রবার, নভেম্বর ১৫

ভারতই বিনিয়োগের পক্ষে সবচেয়ে ভালো দেশ, মার্কিন শিল্পপতিদের আহ্বান নির্মলার

দ্য ওয়াল ব্যুরো : ভারত গণতন্ত্র পছন্দ করে। পুঁজিপতিদেরও সম্মান করে। আমেরিকার বিনিয়োগকারীদের কাছে এই বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, বিনিয়োগের জন্য ভারতই সবচেয়ে উপযুক্ত দেশ। সরকার সবসময় চেষ্টা করছে যাতে অর্থনীতিতে আরও সংস্কার করা যায়।

তাঁর কথায়, আজও ভারতের অর্থনীতি বিশ্বে সবচেয়ে দ্রুত বিকাশশীল। এদেশে রয়েছে দক্ষ কর্মী। সরকারও সবসময় চেষ্টা করছে যাতে অর্থনীতির সংস্কার করা যায়। সর্বোপরি আমাদের দেশে আছে গণতন্ত্র ও আইনের শাসন।

অর্থমন্ত্রী বুধবার নিউ ইয়র্কে বণিকসভা ফিকি ও ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরামের যৌথ উদ্যোগে এক সভায় ভাষণ দেন। তাঁকে প্রশ্ন করা হয়, শিল্পপতিরা কেন ভারতে বিনিয়োগ করতে উৎসাহী হবেন? তিনি বলেন, আমাদের দেশে আদালতে অনেক সময় দেরি হয় বটে, কিন্তু দেশের সমাজব্যবস্থা মুক্ত ও স্বচ্ছ। সেখানে আইনের শাসন আছে এবং বহু সংস্কারও হয়েছে।

আমেরিকার বিভিন্ন বিমা সংস্থা অর্থমন্ত্রীর কাছে আবেদন জানায়, ভারতে বিনিয়োগের উর্ধ্বসীমা তুলে দেওয়া হোক। তিনি বলেন, আমি আপনাদের কথা বিবেচনা করতে রাজি। আপনাদের প্রস্তাব আমার কাছে বিস্তারিত পাঠিয়ে দিন। পরে তিনি বলেন, সরকার প্রতি সপ্তাহে শিল্পপতিদের সঙ্গে আলোচনায় বসে। কর্পোরেট সংস্থা ও বিনিয়োগকারীরা সরকারের ওপরে আস্থা রাখেন। সরকার রাজকোষ ঘাটতি একটা নির্দিষ্ট মাত্রায় বেঁধে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতের অর্থনীতির মন্দ গতি নিয়ে প্রশ্ন করলে নির্মলা বলেন, যে সেক্টরগুলির হাল খারাপ, সেগুলির সমস্যা মেটাতে উদ্যোগ নেওয়া হয়েছে। তাঁর কথায়, আমাদের বাজেট পেশ হয়েছিল জুলাই মাসে। ভোটের আগে অন্তর্বর্তী বাজেট পেশ হয়েছিল। আমরা ২০২০ সালের বাজেট অবধি অপেক্ষা করছি না। আমরা ১০ দিন অন্তর নানা ব্যবস্থা নিচ্ছি যাতে অর্থনীতির দুর্বল ক্ষেত্রগুলিকে চাঙ্গা করে তোলা যায়।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা…

Comments are closed.