মঙ্গলবার, জুন ২৫

ভবিষ্যতের কথা ভেবে বুদ্ধি করে ভোট দিন, আবেদন রাহুলের

দ্য ওয়াল ব্যুরো : ভারতের আত্মার কথা ভেবে ভোট দিন। দেশের ভবিষ্যতের কথা ভেবে ভোট দিন। বুদ্ধি করে নিজের ভোটাধিকার প্রয়োগ করুন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এমনই টুইট করেছেন ভোটারদের উদ্দেশে। একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও সমালোচনা করেছেন তিনি। ভোটারদের ‘মনে করিয়ে’ দিয়েছেন, কারও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা ঢোকেনি। চাকরিরও সুযোগ বাড়েনি। তার বদলে পাওয়া গিয়েছে অবিশ্বাস, হিংসা, ঘৃণা ও ভয়।

এরপরে রাহুল লিখেছেন, আপনারা আজ ভারতের আত্মার কথা ভেবে ভোট দিন। ভবিষ্যতের কথা ভাবুন। কংগ্রেস থেকে আলাদা টুইট করে বলা হয়েছে, আজ আপনারা সিদ্ধান্ত নিন। ভালোবাসা চান না ঘৃণা? চাকরি না পকোড়া? প্রকল্প না প্রচার? বিভেদ না জাতীয় ঐক্য? কংগ্রেসকে ভোট দিন। নিজের ভালোর কথা ভেবে ভোট দিন।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা হিন্দিতে টুইট করেন, আজ গণতন্ত্রের মহোৎসব শুরু। আমাদের দেশ যেন কারও ফাঁদে না পড়ে। মানুষের উচিত প্রগতির পথ অনুসরণ করা।

ভোটারদের কংগ্রেসের প্রতিশ্রুতি শুনিয়ে তিনি বলেন, আমরা দেশকে নতুন উচ্চতায় নিয়ে যেতে দায়বদ্ধ। দেশের প্রগতিকে মিথ্যা, প্রবঞ্চনা ও জুমলা থেকে বাঁচাতে হবে। দেশকে নিয়ে যেতে হবে প্রেম, শান্তি ও ভ্রাতৃত্বের পথে। ন্যায়বিচারের স্বার্থে আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

বৃহস্পতিবার দেশের ১৮ টি রাজ্যে ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ টি লোকসভা কেন্দ্রে ভোট হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু, আরএসএস প্রধান মোহন ভাগবত, ওয়াইএসআর কংগ্রেসের জগন মোহন রেড্ডি এদিন ভোট দিয়েছেন।

প্রথম দফার নির্বাচনে অন্ধ্র প্রদেশের ২৫ টি কেন্দ্রে, তেলঙ্গানার ১৭ টি কেন্দ্রে, উত্তরপ্রদেশের আটটি কেন্দ্রে, উত্তরাখণ্ডের পাঁচটি কেন্দ্রে, বিহারের চারটি কেন্দ্রে, পশ্চিমবঙ্গ, অরুণাচল, জম্মু-কাশ্মীর ও মেঘালয়ের দু’টি করে কেন্দ্রে, ছত্তিসগড়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, আন্দামান-নিকোবর এবং লক্ষদ্বীপের একটি করে কেন্দ্রে ভোট হচ্ছে।

লোকসভা ভোটের সঙ্গে চারটি রাজ্যে হচ্ছে বিধানসভা ভোট। তার মধ্যে আছে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, সিকিম ও ওড়িশা। অন্ধ্র, অরুণাচল ও সিকিমে বৃহস্পতিবারই বিধানসভা ভোট শেষ হবে। ওড়িশায় বিধানসভা ভোট হবে তিন দফায়।

সারা দেশে সবচেয়ে বেশি লোকসভা আসন রয়েছে উত্তরপ্রদেশে। সেখানে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও রাষ্ট্রীয় লোক দল জোট বেঁধে লড়াই করছে। বৃহস্পতিবার ভোট হচ্ছে উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলে কয়েকটি কেন্দ্রে। এদিন ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী রায় বরেলিতে মনোনয়ন পত্র জমা দিতে যাবেন।

Comments are closed.