শনিবার, সেপ্টেম্বর ২১

আট মাসে অন্ধ্র প্রদেশে নিখোঁজ দু’হাজারেরও বেশি মহিলা! ক্রাইম ব্যুরোর রিপোর্ট বাড়িয়েছে চিন্তা

দ্য ওয়াল ব্যুরো:গত আট মাসে অন্ধ্র প্রদেশে নিখোঁজ হয়েছেন দু’হাজার ১৬৯ জন মহিলা! এদের মধ্যে রয়েছে ৬২৯ জন নাবালিকা। গোটা রাজ্যের মোট ২০টি পুলিশ ইউনিটে দায়ের হওয়া নিখোঁজ ডায়েরির পরিসংখ্যান থেকে এমনই রিপোর্ট প্রকাশ করল স্টেট ক্রাইম রেকর্ড ব্যুরো। সংখ্যাটি রীতিমতো ভয় পাইয়ে দেওয়ার মতো বলেই জানাচ্ছেন আধিকারিকরা। এ দেশের নারী সুরক্ষা যে এখনও তলানিতে, তা আরও এক বার স্পষ্ট হল এই পরিসংখ্যানে।

ক্রাইম ব্যুরোর ওই রিপোর্টে বলা হয়েছে, অন্ধ্রের বিজয়ওয়াড়া এবং কৃষ্ণা জেলা থেকেই নিরুদ্দেশ ১৯৬ জন। যদিও গত বছরের তুলনায় বিজয়ওয়াড়ায় নিরুদ্দেশের অভিযোগ কম এসেছে বলে জানিয়েছে রাজ্য পুলিশ। এবং তারা একই সঙ্গে জানিয়েছে, নিরুদ্দেশ মহিলাদের খোঁজ পাওয়ার সংখ্যাও বেড়েছে।

এই নিখোঁজ মহিলাদের সংখ্যার দিক থেকে সব চেয়ে আগে আছে বিশাখাপত্তনম শহরের নাম। সেখান থেকে ১২৭ জন মহিলার নিখোঁজ হওয়ার খবর মিলেছে। আবার জেলার নিরিখে শীর্ষে রয়েছে অনন্তপুরা। যেখানে মহিলা নিরুদ্দেশের সংখ্যা ২৬১, নিখোঁজ নাবালিকার সংখ্যা ১০২। তার পরেই রয়েছে গোদাবরী পূর্ব, যেখানে মোট ১৯৮ জন মহিলা নিরুদ্দেশ হয়েছেন। নিরুদ্দেশ নাবালিকার সংখ্যায় আবারও শীর্ষে সেই অনন্তপুরা। যেখানে ১০২জন নাবালিকা নিরুদ্দেশ হয়েছে।

তবে স্টেট ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট বলছে, শুধু মহিলা নন। সেই সঙ্গে আরও অন্তত ৩০০০ পুরুষ গোটা রাজ্য থেকে নিখোঁজ হয়েছেন চলতি বছরে।

কিন্তু অন্ধ্রের এত মানুষ কী করে এত কম সময়ে নিখোঁজ হলেন, তা ভাবাচ্ছে প্রশাসনকে। মনে করা হচ্ছে, বড় কোনও মানবপাচার চক্র ওই রাজ্যে সক্রিয় হয়ে উঠেছে।

Comments are closed.