সোমবার, জানুয়ারি ২০
TheWall
TheWall

ধর্মান্তকরণ বিতর্কের মধ্যেই শিখ তীর্থযাত্রীদের জন্য ঢালাও প্রতিশ্রুতি ইমরানের

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগেই জানা যায়, পাকিস্তানের এক শিখ কিশোরীকে জোর করে ধর্মান্তকরণ করা হয়েছে। তা নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়ে নানা মহলে। এই প্রেক্ষিতে শিখ তীর্থযাত্রীদের জন্য ঢালাও ঘোষণা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার তিনি প্রতিশ্রুতি দেন, গুরু নানকের ৫৫০ তম জন্মতিথিতে কর্তারপুর ও নানকানা সাহিব গুরুদোয়ারায় যে তীর্থযাত্রীরা আসবেন, তাঁদের সবরকম সুবিধার ব্যবস্থা করবে তাঁর প্রশাসন।

ইসলামাবাদে গভর্নর হাউসে আন্তর্জাতিক শিখ কনভেনশনে ইমরান ওই কথা বলেন। তিনি মন্তব্য করেন, আমরা শিখদের দয়া দেখাচ্ছি না। এটা আমাদের কর্তব্য। তাঁর কথায়, মুসলমানদের কাছে যেমন মক্কা ও মদিনা পবিত্র, শিখরা তেমন কর্তারপুর ও নানকানা সাহিবকে পবিত্র তীর্থক্ষেত্র বলে মনে করেন।

শিখ তীর্থযাত্রীরা যাতে ভারতে ডেরা বাবা নানক সাহিব থেকে পাকিস্তানে গুরুদোয়ারা দরবার সাহিব কর্তারপুরে যেতে পারেন, সেজন্য তৈরি হচ্ছে কর্তারপুর করিডোর। ভারত ও পাকিস্তান যৌথভাবে সেই পথ নির্মাণ করছে।

কিছুদিন আগে পাকিস্তানে জগজিৎ কাউর নামে এক শিখ তরুণী নিখোঁজ হয়ে যায়। তার সন্ধান পাওয়া যায় গত বৃহস্পতিবার। জানা যায়, তাকে বন্দুক দেখিয়ে মুসলমান হতে বাধ্য করা হয়েছিল। তার বাবার নাম ভগবান সিং। তিনি গুরুদোয়ারা তাম্বু সাহিবের গ্রন্থী। শনিবার জানা যায়, রেণুকা কুমারী নামে আর এক তরুণী কলেজ থেকে অপহৃত হয়েছে। তার বাড়ি ছিল পাকিস্তানের সিন্ধু প্রদেশের সুক্কুর অঞ্চলে। এই ঘটনাগুলির প্রেক্ষিতে ভারত থেকে পাকিস্তানের কাছে আবেদন জানানো হয়, অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হোক।

Share.

Comments are closed.