মঙ্গলবার, জানুয়ারি ২২

উগ্র জাতীয়তাবাদের নামে প্রাণ নেওয়া হচ্ছে কাশ্মীরিদের! প্রতিবাদে ইস্তফা দিলেন আইএএস কর্তা

দ্য ওয়াল ব্যুরো: সেনার হাতে কাশ্মীরিদের হত্যার প্রতিবাদে চাকরি থেকে ইস্তফা দিলেন এক আইএএস অফিসার। শাহ ফয়জল নামে কাশ্মীরের ওই বাসিন্দা ২০১০ সালে আইএএস পরীক্ষায় প্রথম হয়েছিলেন।

সূত্রের খবর, গত সপ্তাহেই তিনি নিজের রাজ্যে পোস্টিং নিয়ে ফিরেছিলেন। বৃহস্পতিবার নিজের ফেসবুকে পোস্ট করে তিনি নিজের পদত্যাগের কথা জানিয়ে লিখেছেন, “কাশ্মীরের সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকার পুরোপুরি অনিচ্ছুক। সুরক্ষার নামে হিন্দুবাহিনীর দাপটে প্রান্তিক মুসলিমদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে নামিয়ে আনা হয়েছে। উগ্র জাতীয়তাবাদের নামে ভারতের মূল ভূখণ্ডে বেড়ে চলছে অসহিষ্ণুতা। এ সবের প্রতিবাদ জানিয়ে আমি আইএএস–এর চাকরি থেকে ইস্তফা দিলাম’‌।

দেখে নিন ফয়জলের সেই ফেসবুক পোস্ট।

To protest against the unabated killings in Kashmir, and lack of any sincere reach-out from the Union Government; the…

Shah Faesal এতে পোস্ট করেছেন বুধবার, 9 জানুয়ারি, 2019

ফয়জল আরও জানান, দেশকে তিনি মনে করিয়ে দিতে চান, যে আরবিআই, সিবিআই এবং এনআইএ-র মতো সংস্থাগুলির সংবিধানের খামতি সংশোধনের ক্ষমতা রয়েছে। দেশের মননশীল মানুষদের আওয়াজ বেশি দিন কেউ রোধ করতে পারবে না এবং প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করতে গেলে এই পরিস্থিতি শেষ হওয়া জরুরি।

তাঁর চাকরি ছাড়ার সিদ্ধান্তকে সমর্থনের জন্য নিজের বাবা, মা, বন্ধু এবং শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানিয়েছেন ফয়জল। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র তাঁর আগামী পদক্ষেপের বিষয়ে এখনই কিছু বলেননি। জানিয়েছেন, শুক্রবার এই বিষয়ে সাংবাদিক বৈঠক করবেন তিনি।

তবে ফয়জল রাজনৈতিক দল এনসি–তে যোগ দিতে পারেন বলে মনে করছেন অনেকে। কারণ, ফয়জলের ওই ফেসবুক পোস্টের পরেই এনসি নেতা ওমর আবদুল্লা তাঁকে টুইটারে অভিনন্দন  জানিয়েছেন। ওমর লিখেছেন “প্রশাসনিক পদের এই ক্ষতির ফলে রাজনীতি লাভবান হবে।”

দেখে নিন সেই টুইট।

Shares

Comments are closed.