বুধবার, অক্টোবর ১৬

বারবার ভুল করে আর শিক্ষা পায়, পাকিস্তানকে ‌সমঝে দিলেন এয়ার মার্শাল ধানোয়া

  • 33
  •  
  •  
    33
    Shares

দ্য ওয়াল ব্যুরো: পাকিস্তান বারবার ভারতের জাতীয় নেতৃত্বকে অবহেলা করেছে এবং সেই ভুল তারা বালাকোট বিমান হানার সময়েও করেছে। শুক্রবার ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিংহ ধানোয়া এই ভাষাতেই সমঝে দিলেন পাকিস্তানকে। এমাসের শেষেই অবসর নিচ্ছেন ধানোয়া। এদিন সং‌বাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘আপনাদের নিশ্চয়ই মনে আছে যে, পাকিস্তান সব সময়েই ভারতের জাতীয় নেতৃত্বকে তাচ্ছিল্য করে এসেছে। সব সময়। ১৯৬৫ সালের যুদ্ধে ওরা লালবাহাদুর শাস্ত্রীকে অবহেলা করেছিল। ওরা ভাবতে পারেন‌ি তিনি এগিয়ে যাওয়ার নির্দেশ দেবেন ও লাহোরে পৌঁছে যাবেন। ওরা ভেবেছিল উনি কেবল কাশ্মীরেই যুদ্ধ করবেন। ওরা চমকে গিয়েছিল। কার্গিল যুদ্ধে ওরা আবারও চমকেছিল। ওরা ভাবতেই পারেনি আমরা ওদের বের করে দিতে পারব।”

পাকিস্তান সম্পর্কে ধানোয়া আরও বলেন, ‘‘ওরা চিরকালই ভুল হিসেব করেছে। এমনকী এখনও তাই করছে। পুলওয়ামা কাণ্ডের পরেও আমার মতে ওরা হিসেবে ভুল করেছিল। ভাবতে পারেনি আমাদের রাজনৈতিক নেতৃত্ব এমন এক (সার্জিক্যাল স্ট্রাইক) আক্রমণের সিদ্ধান্ত নেবে। ওরা জানে আমাদের ক্ষমতা কী। কিন্তু তবু সব সময়ে ভাবে আমাদের নেতৃত্ব আক্রমণ করবে না।”

এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিংহ ধানোয়া দেশের ২৫তম এআইএফ চিফ। ২০১৬ সাল‌ের ডিসেম্বর থেকে তিনি এই পদে রয়েছেন। সামনেই অবসর। এবার এয়ার মার্শাল হবেন আরকেএস ভাদুড়িয়া।

এখন কাশ্মীর ইস্যুতে বারবার যুদ্ধের জিগিড় তুলছে পাকিস্তান। একের পর এক হুঁশিয়ারি শোনা যাচ্ছে পাক প্রধানমন্ত্রীর মুখে। তারই আগে ধানোয়া বুঝিয়ে দিলেন পাকিস্তান যাই করুক না কেন ভারত তার জবাব দিতে তৈরি।

Comments are closed.