বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

আমি রাহুলের কাছে জানতে চাই…, জেরেমি করবিন ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে তোপ অমিত শাহের

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগে ব্রিটেনে বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিনের সঙ্গে বৈঠকে বসেছিল কংগ্রেসের এক প্রতিনিধি দল। সেখানে কাশ্মীর নিয়ে আলোচনা হয়েছে বলে জানা যায়। এরপরে শুক্রবার মহারাষ্ট্রে ভোটের প্রচারে ওই প্রসঙ্গ তুলে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে তীব্র আক্রমণ করলেন বিজেপির সভাপতি অমিত শাহ। তিনি প্রশ্ন তোলেন, কংগ্রেস দেশের অভ্যন্তরীণ একটি বিষয় নিয়ে বিদেশিদের সঙ্গে আলোচনা করতে গেল কেন?

জেরেমি করবিনের সঙ্গে কংগ্রেসের যে প্রতিনিধিরা কথা বলেছেন, তাঁদের নেতৃত্বে ছিলেন দলের ‘বিদেশের নেতা’ কমল ধালিওয়াল। তিনি রাহুলের ঘনিষ্ঠ বলে পরিচিত। অমিত শাহ বলেন, ওভারসিজ কংগ্রেসের প্রধান কমল ধালিওয়াল, যিনি রাহুল গান্ধীর ঘনিষ্ঠও বটে, তিনি জেরেমি করবিনের সঙ্গে দেখা করে বলেছেন, কাশ্মীরের পরিস্থিতি মোটেই স্বাভাবিক নয়। বিজেপি সভাপতি প্রশ্ন তোলেন, আমি রাহুলকে প্রশ্ন করতে চাই, দেশের অভ্যন্তরীণ ব্যাপার নিয়ে তাঁরা বিদেশিদের সঙ্গে আলোচনা করছেন কেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা তুলে অমিত বলেন, মোদীজি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলে এসেছেন, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে বাইরের কারও মাথা ঘামানোর দরকার নেই।

প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, মোদীজি সংবিধানের ৩৭০ ধারা লোপ করার সাহস দেখিয়েছেন। তিনি স্পষ্ট করে বলেছেন, আমেরিকা বা অপর কোনও দেশ যেন কাশ্মীর নিয়ে মাথা না ঘামায়।

বৃহস্পতিবারই জেরেমি করবিনের সঙ্গে কংগ্রেস প্রতিনিধিদের বৈঠক নিয়ে সরব হয়েছিল বিজেপি। তাদের মতে কংগ্রেস যা করেছে তা খুবই আপত্তিকর। তারা লজ্জাজনক ষড়যন্ত্রে যুক্ত হয়েছে।

লেবার পার্টির নেতা করবিন টুইটারে তাঁর সঙ্গে কংগ্রেস প্রতিনিধিদের একটি ছবি দিয়েছেন। তার সঙ্গে লিখেছেন, ভারতের কংগ্রেস দলের ব্রিটেনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলাম। খুবই ফলপ্রসূ মিটিং হয়েছে। আমরা কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। সেখানে হিংসার অবসান হওয়া উচিত। ওই টুইট দেখেই কংগ্রেসের বিরুদ্ধে সরব হয় বিজেপি।

Comments are closed.