বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

অনশনের ৪৮ ঘণ্টা, প্রবেশিকা পরীক্ষার দাবিতে অনড় যাদবপুর

দ্য ওয়াল ব্যুরো: ক্রমেই জটিল থেকে আরও জটিল হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি। কলা বিভাগের প্রবেশিকা পরীক্ষা বহাল রাখার দাবিতে অনশনে বসেছেন পড়ুয়ারা। ৪৮ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরে এখনও কোনও ইতিবাচক প্রতিক্রিয়া আসেনি কর্তৃপক্ষের তরফে।

অনশনরত অবস্থাতেই আজ নেট পরীক্ষা দিতে গিয়েছিলেন বাংলা বিভাগের এনফিল দ্বিতীয় বর্ষের পড়ুয়া সন্দীপ নস্কর। তিনি বললেন, “আমাদের দাবি না মানা পর্যন্ত অনশন চলবেই। পরীক্ষাটাও দেওয়া গুরুত্বপূর্ণ ছিল। তাই দেড় দিন না খেয়ে থেকেও আজ সকালে পরীক্ষা দিতে যাই।” বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুল্যান্সে করেই কামালগাজির পরীক্ষাকেন্দ্রে পৌঁছন সন্দীপ।

অনশনরত ছাত্রছাত্রীদের তরফে জানানো হয়েছে, শনিবার উপাচার্য সুরঞ্জন দাস একটি চিঠি দিয়ে অনুরোধ করেন ছাত্রছাত্রীদের অনশন তুলে নিতে। কিন্তু সে চিঠিতে প্রবেশিকা পরীক্ষা বহাল রাখার ব্যাপারে কিছু উল্লেখ ছিল না। তাই অবস্থান থেকে সরেননি পড়ুয়ারা। সরেননি অধ্যাপকেরাও। প্রবেশিকার সিদ্ধান্ত ফিরিয়ে না আনলে তাঁরা পঠনপাঠন শুরু করবেন না বলে জানিয়েছেন।

রবিবার আন্দোলনকারী ছাত্রছাত্রীদের পাশে এসে দাঁড়িয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ ও দিল্লির জহরলাল নেহরু ইউনিভার্সিটি। জানিয়েছে, স্বাধিকার বুঝে নেওয়ার এই আন্দোলনে সমর্থন রয়েছে তাদের। রবিবার অধ্যাপক সুগত বসুও জানান, প্রবেশিকা তুলে দেওয়ার সিদ্ধান্তে তাঁর সমর্থন নেই। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের স্বাধিকারে বিশ্বাস করি। অচলাবস্থা কাটাতে সিদ্ধান্ত নিতে হবে বিশ্ববিদ্যালয়কেই। অধ্যাপক ও ছাত্রছাত্রীদের কথাই গুরুত্বপূর্ণ।”

Leave A Reply