বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

অযোধ্যায় নিরাপত্তার জন্য চার দফা পরিকল্পনা, মোতায়েন ১২ হাজার পুলিশ

দ্য ওয়াল ব্যুরো : আর কয়েকদিনের মধ্যে অযোধ্যা নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। মন্দির-মসজিদ মামলায় রায় বেরোনর পরে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ প্রশাসন। অযোধ্যায় নিরাপত্তা রক্ষার জন্য চার দফা পরিকল্পনা করা হয়েছে। উত্তরপ্রদেশ প্রশাসনের কর্তারা মনে করেন, একটি পরিকল্পনা ব্যর্থ হলে অপরটি কাজে লাগানো যাবে। আপাতত শহরে ১২ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। আগামী সপ্তাহে সেখানে পাঠানো হবে আধা সেনা ও প্রভিন্সিয়াল আর্মড কনস্ট্যাবুলারি।

একটি সূত্রে খবর, অযোধ্যায় কার্ফু জারি করা হবে না। স্কুল-কলেজ বন্ধ রাখারও পরিকল্পনা নেই। প্রশাসন চাইছে, শহরের অবস্থা স্বাভাবিক থাকুক। আশা করা হচ্ছে, ১৭ নভেম্বরের আগে মন্দির-মসজিদ বিতর্কে রায় দেবে সুপ্রিম কোর্ট। তার আগে উত্তরপ্রদেশ পুলিশের অতিরিক্ত ডিজি স্তরের কোনও অফিসারকে শহরের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হবে। পুলিশ জানিয়েছে, তারা জঙ্গি হানা, সাম্প্রদায়িক দাঙ্গা, জনরোষ ও আরও যে কোনও আপৎকালীন ব্যবস্থা মোকাবিলা করতে প্রস্তুত। বিতর্কিত অঞ্চলে নিরাপত্তার কোনও ত্রুটি আছে কিনা, তা এখন খতিয়ে দেখা হচ্ছে।

আগামী ডিসেম্বর পর্যন্ত শহরে চার জনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় নজরদারি চলছে। কেউ আপত্তিকর কিছু পোস্ট করলে তাকে জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হবে। অযোধ্যা রায় নিয়ে কেউ যদি বিতর্কিত কিছু পোস্ট করেন বা শেয়ার করেন, তাহলেও পুলিশ ব্যবস্থা নেবে। উত্তরপ্রদেশ পুলিশের ডিজি ও পি সিং বলেন, “পুলিশ শহরে টহল দিচ্ছে। নানা অঞ্চলে শান্তি কমিটির বৈঠক করা হচ্ছে। বিভিন্ন জেলায় পুলিশ সুপার ও জেলাশাসকদের বলা হয়েছে, সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রাখুন। কেউ আইন ভাঙছে কিনা সেদিকে লক্ষ্য রাখুন।”

Comments are closed.