শনিবার, সেপ্টেম্বর ২১

প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? টেনশন না করে জেনে নিন ডুপ্লিকেট পাওয়ার সহজ পদ্ধতি

দ্য ওয়াল ব্যুরো: ব্যাঙ্কে টাকা জমা দেওয়া থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন সবেতেই দরকার প্যান কার্ড। কিন্তু অনেক ক্ষেত্রেই দরকারের সময় সেটি খুঁজে পাওয়া যায় না। এ জন্য সব থেকে ভাল কোনও নির্দিষ্ট জায়গায় রাখ। আরও দরকার প্যান কার্ড স্ক্যান করে নিজের মেইল বক্সে রেখে দেওয়া।

PAN মানে পারমানেন্ট অ্যাকাউন্ট নাম্বার। এই নম্বর একজনের একাধিক হতে পারে না। তাই হারিয়ে গেলে ভুলেও নতুন করে আবেদন করবেন না। বরং জেনে নিন কীভাবে সহজেই পাওয়া যায় ডুপ্লিকেট।

প্রথমেই খুঁজে দেখুন প্যান নম্বরটি কোথায় লেখা আছে। সেটা পেয়ে গেলেই খুব সহজে ডুপ্লিকেটের জন্য আবেদন করতে পারবেন। তবে সবার আগে স্থানীয় পুলিশ স্টেশনে একটি এফআইআর দায়ের করুন।

চলে যান www.applypanonline.com ওয়েবসাইটে। এখানেই পেয়ে যাবেন ডুপ্লিকেটের জন্য আবেদন পত্র। Re-issue of Lost/ Damaged PAN Card পাতায় গিয়ে অনলাইনেই 49A ফর্ম পূরণ করুন। সেখানে মনে রাখতে হবে প্যান নম্বর এবং নামের বানান ঠিকঠাক লিখতে হবে। পুরনো বানানের সঙ্গে নাম না মিললে আবেদন বাতিল হয়ে যেতে পারে। এর পরে প্রয়োজনীয় নথি এবং এফআইআর-এর কপি সহ আবেদন করতে হবে।

আবেদন করার ক্ষেত্রে খরচ, নতুন প্যান কার্ডের আবেদনের মতোই, ১০৭ টাকা। আপনি ওয়েবসাইটে গিয়ে আপনার আবেদন কী অবস্থায় আছে তাও যাচাই করতে পারেন।

নতুন প্যান কার্ড হারিয়ে গেলে এবারে তা অবশ্যই যত্ন করে রাখুন। তবে ফের হারিয়ে গেলেও চিন্তা করবেন না। একই পদ্ধতিতে ফের আবেদন করা যাবে।

আরও পড়ুন

প্যান কার্ড করাতে দালাল নয়, নিজেই আবেদন করুন অনলাইনে, জানুন কীভাবে

Comments are closed.