মঙ্গলবার, জানুয়ারি ২৮
TheWall
TheWall

টিকিট বাতিলে নয়া নিয়ম, আগে সতর্ক না হলে টাকা পেতে হবে সমস্যা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় রেল এবার টিকিট বাতিলের নিয়মে বদল আনল। আর সেই নিয়ম না মানলে টিকিট বাতিলের পরে হবে সমস্যা। রেলের নির্দেশ, এর জন্য টিকিট কাটার সময়েই বাতিল টিকিট বা কনফার্ম না হওয়া ওয়েটিং লিস্টের টিকিটের পয়সা ফেরত পেতে ওটিপি-নির্ভর রিফান্ড ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি।

রেল মন্ত্রক জানিয়েছে, কোনও যাত্রী যদি এজেন্টের মাধ্যমে ই-টিকিট কাটেন এবং সেই টিকিট যদি বাতিল করতে হয়, তা হলে টিকিটের পয়সা ফেরত দেওয়ার জন্য যাত্রীর মোবাইল ফোনে একটি ওটিপি পাঠানো হবে। ওয়েটিং লিস্টে থাকা কোনও টিকিট যদি শেষ পর্যন্ত কনফার্ম না-হয়, তা হলেও এমন ওটিপি পাবেন যাত্রী। সেটি ব্যবহার করলে তবেই টিকিট বাতিলের টাকা মিলবে।

টিকিটের পয়সা ফেরত নিতে হলে যাত্রীকে ওই ওটিপি দিতে হবে বুকিং এজেন্টের কাছে। এজেন্ট ওই ওটিপি দিয়ে পয়সা ফেরত চাইলেই যাত্রীর মোবাইলে মেসেজ করে তা জানিয়ে দেওয়া হবে, তিনি কত টাকা ফেরত পেতে চলেছেন।

টিকিটে দালাল চক্র রুখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল। যাত্রীদের পরামর্শ দেওয়া হচ্ছে সঠিক মোবাইল নম্বর দিয়ে বৈধ এজেন্টদের মাধ্যমে ই-টিকিট কাটার জন্য। তবে আর পয়সা ফেরত পেতে সমস্যা হবে না। তাই টিকিট বাতিলের সময়ে নয়, টিকিট কাটার সময়েই সঠিক ফোন নম্বর দেওয়া জরুরি।

Share.

Comments are closed.