ব্রিটেনের রাজকোষের দায়িত্বে নারায়ণমূর্তির জামাই, টুইট করে বললেন, আমি সম্মানিত

দ্য ওয়াল ব্যুরো : ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির মেয়ে অক্ষতাকে বিয়ে করেছিলেন ব্যাঙ্কার ঋষি শৌনক। ভারতীয় বংশোদ্ভূত ঋষি শৌনক পরে ব্রিটেনে এমপি হন। প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁকে বৃহস্পতিবার চ্যান্সেলর অব এক্সচেকার নিয়োগ করেছেন। অর্থাৎ ব্রিটেনের রাজকোষের দায়িত্বে থাকছেন নারায়ণমূর্তির জামাই। এর অর্থ ঋষি শৌনক হচ্ছেন ব্রিটেনের অর্থমন্ত্রী। এর আগে অর্থমন্ত্রী ছিলেন সাজিদ জাভেদ।

ঋষি শৌনক আগে গোল্ডম্যান সাচস ব্যাঙ্কের সঙ্গে যুক্ত ছিলেন। একসময় তিনি ছিলেন চিফ সেক্রেটারি টু দি ট্রজারি। অর্থাৎ তিনি সাজিদ জাভেদের সহকারী হিসাবে কাজ করতেন। পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ আচমকাই ইস্তফা দেন। ঋষি টুইটে লিখেছেন, “সাজিদের সঙ্গে কাজ করা আনন্দদায়ক অভিজ্ঞতা।” পরে লিখেছেন, “চ্যান্সেলর অব দ্য এক্সচেকার হয়ে সম্মানিত বোধ করছি। আমার পূর্বসুরী ও ভাল বন্ধু সাজিদ চমৎকার কাজ করে গিয়েছেন। আশা করি তিনি আগামী দিনেও বড় কিছু কাজ করবেন।”

একটি সূত্রে জানা যায়, বরিস জনসনের উপদেষ্টা ডোমিনিক কুমিংসের সঙ্গে সাজিদের সম্পর্ক ভাল ছিল না। তাই তিনি ইস্তফা দিয়েছেন। ঋষি শৌনক ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বলে পরিচিত। প্রাক্তন ব্রেক্সিট মন্ত্রী ডেভিড জোনস বলেন, আমাদের দেশের অর্থমন্ত্রী পদে যাঁকে মনোনয়ন করা হয়েছে, তিনি নিঃসন্দেহে যোগ্যতম ব্যক্তি।

ব্রিটেনের মন্ত্রিসভায় এখন তিনজন ভারতীয় বংশোদ্ভূত এমপি আছেন। অলোক শর্মা নামে এক ভারতীয় বংশোদ্ভূত এমপি গত বৃহস্পতিবার বাণিজ্য, বিদ্যুৎ ও শিল্প দফতরের সচিব হয়েছেন। গত বছর বরিস জনসন প্রীতি পটেল নামে এক ভারতীয় বংশোদ্ভূত এমপিকে স্বরাষ্ট্র সচিব নিয়োগ করেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.