শুক্রবার, অক্টোবর ১৮

গৃহঋণে সুখবর, সুদ লাগবে কম যদি সিবিল স্কোর হয় ভালো

দ্য ওয়াল ব্যুরো: আপনার সিভিল স্কোর ভালো মানে আপনাকে ঋণ দেওয়ায় ঝুঁকি কম। তাই আপনাকে সুদে একটু সুবিধা দেওয়া যেতেই পারে। সোজাসুজি এই অঙ্ক মাথায় রেখে কিছু ব্যঙ্ক গৃহঋণ দেওয়া শুরু করেছে। আর তাতে যে সব গ্রাহকের সিভিল স্কোর ভালো তাদের জন্য সুদের হারও কম।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট কমানোয় বিভিন্ন ব্যাঙ্ক গৃহঋণে সুদের হার কমাতে শুরু করেছে। কিন্তু তার আগেও একটা সুখবর রয়েছে। কিছু ব্যাঙ্ক ইতিমধ্যেই ঝুঁকি বেশিতে সুদ বেশি নীতি নিয়েছে। ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক ইতিমধ্যেই এই নীতিতে ঋণ দেওয়া শুরু করেছে।

ধরা যাক ক্রেডিট ইনফরমেশন ব্যুরো ইন্ডিয়া লিমিটেড (সিবিল)-এর হিসেব মতো কোনও ব্যক্তির ক্রেডিট স্কোর খুব ভালো তবে তিনি গৃহঋণের সুদে অতিরিক্ত ছাড় পাবেন। এই সিবিল স্কোর নির্ভর করে ওই গ্রাহক অন্যন্য ঋণ শোধে কতটা নিয়মিত তার উপরে। ক্রেডিট কার্ড থেকে ব্যাঙ্ক বা অন্য সংস্থা থেকে নেওয়া ঋণ পরিশোধের বিচারে তৈরি হয় সিবিল স্কোর।

মোট ৯০০-র মধ্যে কারও সিবিল স্কোর কমপক্ষে ৬৭৫ হলে তবেই ব্যাঙ্ক ঋণ দিয়ে থাকে। যাদের সিবিল স্কোর ৬৭৫ থেকে ৭২৪, তারা ঋণ পেলেও সিবিল স্কোর ৭৬০ থাকা গ্রাহকের থেকে এক শতাংশ বেশি সুদ দিতে হচ্ছে। মাঝামাঝি জায়গায় থাকা অর্থাৎ, ৭২৫ থেকে ৭৫৯ সিবিল স্কোর থাকলেও সুদের ক্ষেত্রে সুবিধা পাওয়া যাবে।

ব্যাঙ্ক অফ বরোদায় নতুন গৃহঋণের জন্য স্কোর ৭৬০ বা তার বেশি হলে সুদের হার ৮.১ শতাংশ। যাদের সিবিল স্কোর ৭২৫ থেকে ৭৫০ তাদের ক্ষেত্রে সুদের হার ৮.৩৫ শতাংশ আর যাদের স্কোর ৬৭৫ থেকে ৭২৪ তাদের জন্য ৯.১ শতাংশ।

Comments are closed.