সোমবার, অক্টোবর ১৪

দুধ খান রাতে, দোস্তি করুন সুস্বাস্থ্যের সাথে

দ্য ওয়াল ব্যুরো: “দুধ না খেলে, হবে না ভালো ছেলে”-কিন্তু কখন? দুধ একটি সুষম আহার।  এই কথা তো আমরা ছোট থেকে শুনেই বড় হযেছি।  দুধে থাকা প্রোটিন, ক্যালসিয়াম, রাইবোফ্ল্যাভিন বা বিটামিন বি সিক্স আমাদের সুস্থ রাখতে সাহায্য করে।  কিন্তু এই দুধ আপনি কখন খাবেন আর কখন খেলে শরীরের কোনও অস্বস্তি হবে না, সেটা জানেন ?
কেউ বলেন, সকাল সকাল দুধ খেলে সারাদিনের পুষ্টি পাওয়া যায়।  কিন্তু ইদানিং কিছু সমীক্ষা বলছে, সকালের চেয়ে রাতে দুধ খাওয়া শরীরের জন্য ভালো।

সকালে দুধ খেলে যে সমস্যা হতে পারে আপনার
সকালে দুধ খেলে আপনার হজমের সমস্যা হতে পারে।  দুধ এমনিই একটা হেভি ফুড, এতে পেট ভরা থাকে অনেকক্ষণ।  সকালে দৌড় শুরু করার আগে আপনি যখন দুধ খাচ্ছেন, তখন শুধু দুধ তো খাচ্ছেন না। সঙ্গে আরও জলখাবারও থাকছে।  সে সময়ে আপনার শরীর সবে জাগছে, সে সময়ে আপনার স্টম্যাক ততটা পরিশ্রম করে এতকিছু হজম করতে অসুবিধায় পড়ে।  তাই আপনার পেটে ব্যথা বা গ্যাসের সমস্যা শুরু হয়।তাই অনেক ডাক্তারই আজকাল বলছেন, সকালে দুধ খাবেন না।

রাতে দুধ খাওয়ার উপকার
রাতে আমরা প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোই।  সে সময় অনেকক্ষণ আমাদের পেটে কোনও খাবার পৌঁছয় না।  তাই রাতে দুধ খেয়ে ঘুমোলে, খালি পেট থাকার সমস্যা মিটে যায়।  খিদে পায় না মাঝরাতে।  এছাড়াও দুধ আপনার মাসলগুলোকে রিল্যাক্স করে রাখে।  ফলে সারাদিনের ক্লান্তি, ফ্যাটিগ সব দূরে চলে যায়।  আপনার ঘুমও হয় দারুণ।  আপনি স্কিন চকচকে রাখতে চাইলেও রাতেই দুধ খান।  কারণ ঘুম সুন্দর একটানা হলে আপনার স্কিনও যে সুস্থ সুন্দর থাকবে, তা তো সকলেরই জানা।

তাই সকালে দৌড় শুরু করার আগে নয়, বরং রাতে বিছানাকে আপন করার আগে দুধের উপরেই ভরসা রাখুন।

Comments are closed.