মঙ্গলবার, অক্টোবর ২২

হার্ট অ্যাটাক হলে চিকিৎসা শুরু করতে সময় দেড় ঘন্টা

দ্য ওয়াল ব্যুরো:  রোজকার ব্যস্ততা দিন দিন বাড়ছে। আর সব দিকের চাপ সামলাতে সামলাতে আমরা নিজেদের হৃদপিণ্ডের যত্ন নিতেই ভুলে যাচ্ছি। ফলে বাড়ছে হার্টের ব্যামো। বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা। কিন্তু হার্ট অ্যাটাক হলে ইউরোপিয়ান দেশগুলির তুলনায় ভারতে চিকিৎসার তৎপরতা অনেক কম। কারণ হৃদরোগে আক্রান্ত হলে গোল্ডেন আওয়ার এর মধ্যে চিকিৎসা শুরু জরুরি হলেও অনেক ক্ষেত্রেই সেটা হয় না।

শহরের এক পাঁচতারা হোটেলে হার্টের সুরক্ষা ও সচেতনতার উপর একটি সম্মেলনের আয়োজন ছিল ৩১ মে থেকে ২রা জুন পর্যন্ত।  কার্ডিওলজিকাল সোসাইটি অফ ইন্ডিয়া এবং এম আই এর যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছিল। যার দ্বিতীয় দিনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন এই সন্মেলনের অর্গানাইজিং সেক্রেটারি ও হার্ট বিশেষজ্ঞ ড: ধীমান কাহালি। প্রধানত হার্ট অ্যাটাক, তার বিভিন্ন দিক ও সচেতনতা নিয়ে আলোচনা করা হয় এখানে।

কাহালি জানান, ইউরোপীয় দেশগুলোর তুলনায় ভারতবর্ষে হার্ট অ্যাটাক হলে চিকিৎসার  তৎপরতা অনেক কম। এই বিষয়েই প্রধানত কাজ করছে এই সংস্থা। পাশাপাশি মানুষের মধ্যেও যাতে হার্ট অ্যাটাক সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি পায় সেটাও তাদের লক্ষ্য।

ডঃ কাহালি জানান, হার্ট অ্যাটাক হলে তার এক থেকে দেড় ঘণ্টার মধ্যে তার চিকিৎসা শুরু করা প্রয়োজন। যেখানে আমাদের দেশে বিভিন্ন কারণে সেটা সম্ভব হয় না। তবে হাব এবং স্পোক মডেলের মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব। এই মডেলের মাধ্যমে খুব দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হয়। তবে এই মডেলটি পূর্ণরূপে কার্যকর করার জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারের স্বাস্থ্য বিভাগের সহযোগিতা একান্ত প্রয়োজন। তাই ইতিমধ্যেই তাঁরা এই বিষয়ে কথা বলা আরম্ভ করে দিয়েছেন বলেও জানান তিনি।

ডঃ কাহালি জনসাধারণের উদ্দেশে আরও বলেন যে, যদি বুকে এমন কোনো ব্যথা অনুভব করেন যা খুব অস্বাভাবিক বা আগে কখনও অনুভব করেননি বলে মনে হয় তাহলে তা গ্যাসের ব্যাথা বলে এড়িয়ে না গিয়ে তৎপরতার সাথে ডাক্তারের কাছে যাওয়া উচিত। এবং তার যথার্থ রোগ নির্ণয় করা উচিত। এই সচেতনতার অভাবেই হার্ট অ্যাটাকে মৃত্যুর হার এই দেশে সব চেয়ে বেশি।

এই উদ্যোগ যে একদম অনন্য এবং সাধুবাদ জানানোর দাবি রাখে তা বলার অপেক্ষা রাখে না। তাই সব রকম প্রতিকূলতা কাটিয়ে কার্ডিওলজিকাল সোসাইটি অফ ইন্ডিয়া এবং এম আই এর এই উদ্যোগের সফলতা এখন শুধুই সময়ের অপেক্ষা।

Comments are closed.