সোমবার, জানুয়ারি ২০
TheWall
TheWall

স্ট্রেস আর দুশ্চিন্তা কমাতে খান ফাইবার-সমৃদ্ধ খাবার

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো:  জীবনে স্ট্রেস নেই, এমন মানুষ বিরল।  নানা ধরনের, নানা মাত্রার স্ট্রেসে বিপর্যস্ত প্রায় প্রত্যেকেই। কারও বেশি, কারও কম। স্ট্রেস যে আধুনিক জীবনের সাইলেন্ট কিলার, এটা আমরা সবাই জানি। তা সত্ত্বেও স্ট্রেস কাটাতে আমরা সঠিক পথ বেছে নিই না।  অথচ, জীবনযাত্রা একটু পরিবর্তন করলেই স্ট্রেস কমানো সম্ভব। অন্তত স্বাস্থ্যের উপর স্ট্রেসের ক্ষতিকর প্রভাব কমিয়ে ফেলা সম্ভব।

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ফাইবার সমৃদ্ধ খাবার খেলে দুশ্চিন্তা আর স্ট্রেস কমানো সম্ভব। নানারকম ডাল, দানাশস্য, ওটস্ আর সব্জি পরিমণ মতো খাওয়ার অভ্যাস তৈরি করুন।  পেটে থাকা এক প্রকারের ব্যাকটেরিয়া শর্ট-চেন ফ্যাটি অ্যাসিড (SCFAs)  তৈরি করে। এই SCFA কোষের পুষ্টি জোগাতে সাহায্য় করে। বেশি ফাইবারসমৃদ্ধ খাবার খেলে SCFA বেশি পরিমাণে তৈরি হয়। কোষের পুষ্টি আবার মানুষের মস্তিষ্ক ও আচরণকে নিয়ন্ত্রণ করে। গবেষকেরা বলছেন, স্ট্রেসের ফলে পাকস্থলীতে নানা রাসায়নিক পরিবর্তন হয়।  পরিবর্তন হয় মস্তিষ্কেও। মানুষের আচরণে তার প্রভাব পড়ে। কিন্তু যদি ফাইবারসমৃদ্ধ খাবার হয়, তা হলে পাকস্থলীতে অবাঞ্ছিত পরিবর্তন হবে না।

চলুন, খাদ্যাভ্যাস বদলে দেখা যাক স্ট্রেস কমে কি না।

Share.

Leave A Reply