মঙ্গলবার, অক্টোবর ১৫

হরিয়ানা ও মহারাষ্ট্রে ভোট ২১ অক্টোবর, ফল ঘোষণা ২৪-এ

দ্য ওয়াল ব্যুরো: হরিয়ানা ও মহারাষ্ট্রের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। শনিবার দুপুরে সাংবাদিক সম্মেলন করে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা বলেন, দুই রাজ্যেই ভোট হবে ২১ অক্টোবর। ভোটের ফল ঘোষণা হবে ২৪ অক্টোবর।

কমিশন এ দিন জানিয়েছে, দুই রাজ্যেই এই দফায় ভোট হবে। ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত জমা দেওয়া যাবে মনোনয়ন পত্র। ৫ অক্টোবর হবে স্ক্রুটিনি। ৭ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

প্রত্যেক প্রার্থীর নির্বাচনী খরচ বেঁধে দিয়েছে কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, প্রত্যেক প্রার্থী সর্বোচ্চ ২৮ লক্ষ টাকা খরচ করতে পারবেন সমগ্র ভোট প্রক্রিয়ায়। কমিশন এ-ও জানিয়েছে, প্রিচার প্রক্রিয়া পরিবেশ-বান্ধব করতে হবে। দূষণ ছড়ায় এমন কোনও সামগ্রী ব্যবহার করা যাবে না।

কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায় হবে ভোটগ্রহণ। মাওবাদী অধ্যুষিত এলাকাগুলির জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকছে বলে জানিয়েছেন সুনীল অরোরা।

ওই দিনই বাংলার তিন বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। সেগুলি হল- করিমপুর, কালিয়াগঞ্জ এবং খড়্গপুর সদর।

হরিয়ানা এবং মহারাষ্ট্র- এই দুটিই বিজেপি শাসিত রাজ্য। মহারাষ্ট্রে ইতিমধ্যেই ভোট প্রচারে ঝাঁপিয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে মহা জনাদেশ যাত্রা করেছে গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গিয়ে জনসভাও করেছেন। অন্যদিকে ৯০ আসনের হরিয়ানায় বিধানসভাতেও বিজেপি-র আধিপত্য। লোকসভা ভোটের পর তিন রাজ্যের নির্বাচনে নজর রয়েছে রাজনৈতিক মহলের। বিজেপি-র কাছে চ্যালেঞ্জ যেমন হাওয়া ধরে রাখা, তেমনই বিরোধীদের কাছে চ্যালেঞ্জ নতুন করে মাথা তুলে দাঁড়ানোর।

Comments are closed.