বুধবার, অক্টোবর ১৬

ক্যাফিনেটেড পানীয়ের ওপরে জিএসটি বেড়ে দ্বিগুণের বেশি, কমল হোটেল রুমের কর

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার বৈঠকে বসেছিল জিএসটি কাউন্সিল। তাতে সিদ্ধান্ত হয়েছে, ক্যাফিনেটেড পানীয়ের ওপর কর হবে আগের দ্বিগুণ। ক্যাফিনেটেড ড্রিঙ্ক বলতে কফি, বিভিন্ন এনার্জি ড্রিঙ্ক, এসপ্রেসো, গ্রিন টি, ব্ল্যাক টি ইত্যাদি বোঝায়। ওই পানীয়গুলির ওপরে জিএসটি বসছে ৪০ শতাংশ হারে। জিএসটি কাউন্সিলের প্রধান তথা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ক্যাফিনেটেড বিভারেজের ওপরে ২৮ শতাংশ জিএসটি নেওয়া হবে। তার ওপরে বাড়তি সেস নেওয়া হবে ১২ শতাংশ হারে। এখন ১৮ শতাংশ হারে সেস নেওয়া হয়। নতুন হারে কর নেওয়া শুরু হবে ১ অক্টোবর থেকে।

হোটেলের ওপরে জিএসটি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, যে ঘরগুলির ভাড়া হাজার টাকার মধ্যে সেখানে কোনও কর লাগবে না। যে রুমগুলিতে রাত্রিবাসের খরচ ১০০১ থেকে ৭৫০০ টাকার মধ্যে, সেখানে ১২ শতাংশ কর নেওয়া হবে। এখন ওই সব ঘরের ওপরে ১৮ শতাংশ কর নেওয়া হয়। যে ঘরগুলির ভাড়া ৭৫০০ টাকার বেশি, সেখানে চালু ২৮ শতাংশের বদলে ১৮ শতাংশ কর নেওয়া হবে। আউটডোর ক্যাটারিং-এর ক্ষেত্রে এখন ১৮ শতাংশ কর নেওয়া হয়। তা কমিয়ে করা হয়েছে পাঁচ শতাংশ।

মেরিন ফুয়েলের ওপরে জিএসটি কমানো হয়েছে পাঁচ শতাংশ। প্রতিরক্ষার এমন কয়েকটি সরঞ্জাম যা ভারতে তৈরি হয় না, তার ওপরে জিএসটি কমানো হয়েছে।

সব ধরনের পলিথিন ব্যাগের ওপরে ১২ শতাংশ হারে জিএসটি লাগু হয়েছে। আলমন্ড মিল্কের ওপরে ট্যাক্স নেওয়া হবে ১৮ শতাংশ হারে। হিরের গয়নার ওপরেও কর কমিয়ে পাঁচ শতাংশ থেকে ১.৫ শতাংশ করা হচ্ছে।

Comments are closed.