সোমবার, ডিসেম্বর ১৬
TheWall
TheWall

করের হার কমালো জিএসটি কাউন্সিল, সস্তা হচ্ছে টিভি, ফ্রিজ, মোবাইল

দ্য ওয়াল ব্যুরোউনিশের ভোট আসছে। তার আগে মধ্যবিত্তের সুরাহায় আচমকাই সদয় মোদী সরকার!

বেশ কিছু নিত্য প্রয়োজনীয় সামগ্রী এবং ঘর সংসারের জিনিসে পণ্য পরিষেবা করের (জিএসটি) অতিরিক্ত হার নিয়ে ব্যবসায়ী থেকে উপভোক্তা অনেকেই চটে রয়েছেন। তা থেকে সুরাহা দিতে শনিবার সন্ধ্যায় এক ধাক্কায় বেশ কিছু পণ্যের উপর জিএসটি-র হার কমিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। ২৭ জুলাই থেকে তা কার্যকর হবে।

সবিস্তারে সেগুলি কী এবং কতটাই বা কর সুরাহা পাবেন উপভোক্তারা?

অর্থমন্ত্রী জানান, ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর, টিভি, ভিডিও গেমস, ভ্যাকুম ক্লিনার, মিক্সার গ্রাইন্ডার, শেভার ও হেয়ার ড্রায়ার, ওয়াটার কুলার, ওয়াটার হিটার, মোবাইলের লিথিয়াম আয়ন ব্যাটারি, ইলেকট্রিক ইস্ত্রি উপর দশ শতাংশ জিএসটি ছাড় দেওয়া হবে। আগে এই সব পণ্যের উপর ২৮ শতাংশ হারে কর আদায় করা হতো। এখন জিএসটি ধার্য করা হবে ১০ শতাংশ হারে।

দ্বিতীয়ত, মহিলাদের বহুদিনের দাবি মেনে নিয়ে একেবারেই করমুক্ত করে দেওয়া হল স্যানিটারি ন্যাপকিনকে। এর উপরে ১২ শতাংশ হারে জিএসটি ধার্য করা হতো। এ ছাড়াও মার্বেল পাথর, কাঠের দেব-মূর্তি, রাখী এবংফর্টিফায়েড দুধকে করমুক্ত করা হল।

তৃতীয়ত রং, দেওয়ালের পুট্টি, বার্নিশের উপর ২৮ শতাংশ থেক কর কমিয়ে করা হল ১৮ শতাংশ।

চতুর্থত, এক হাজার টাকা পর্যন্ত দামের জুতোর উপর মাত্র ৫ শতাংশ হারে জিএসটি আদায় করা হবে।

পঞ্চমত, সব রকম চর্মজাত পণ্যের উপর কর ২৮ শতাংশ থেকে কমিয়ে করা হল ১৮ শতাংশ।

ষষ্ঠত, এ ছাড়াও হ্যান্ড ব্যাগ, গয়নার বাক্স ইত্যাদির উপর কর কমানো হয়েছে।

সর্বোপরি ছোট ব্যবসায়ীদের ক্ষেত্রে জিএসটি রিটার্নের পদ্ধতি সহজ করেছে কাউন্সিল। যাদের ব্যবসার আয়তন ৫ কোটি টাকার কম তাদেরও এখন প্রতি মাসে জিএসটি রিটার্ন ফাইল করতে হয়। কিন্তু নতুন নিয়মে তাদের তিন মাস অন্তর রিটার্ন ফাইল করলেই চলবে।
পদাধিকার বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জিএসটি কাউন্সিলের চেয়ারম্যান। এর আগে জানুয়ারি মাসেও কিছু পণ্যের উপর কর কমানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। অনেকের মতে, লোকসভা ভোটের আগে আরও কিছু পণ্যের উপর কর ছাড় দিতে পারে সরকার।

Leave A Reply