বুধবার, মার্চ ২০

সবুজ মানেই সতেজ নয়

দ্য ওয়াল ব্যুরো: রবিবার সকাল-সকাল বাজারে গিয়ে মন আনন্দে ভরে গেলো মুখুজ্যেবাবুর। চোখের সামনে অঢেল সবুজ শাক-সবজি । সবজি বিক্রেতা মদন বললো, ‘নিয়ে যান দাদা, টাটকা সবজি উঠেছে আজ বাজারে’ । আনন্দের চোটে বাজার খানিকটা বেশিই হয়ে গেলো সেদিন। বাড়ি গিয়ে গিন্নির কাছেও দরাজ প্রশংসা পেলেন বাজারের। কিন্তু কিছুদিন পর থেকেই মেয়ের শরীরটা ভালো যাচ্ছে না। পেটের সমস্যায় খানিকটা কাহিল মুখুজ্যে দম্পতিও। অগত্যা গেলেন ডাক্তারের কাছে। কিন্তু ডাক্তারের কাছে গিয়ে যা শুনলেন তাতে চোখ কপালে উঠলো তাঁদের। শরীর খারাপের মুলে নাকি সেই টাটকা শাক-সবজিই।

হ্যাঁ, চকচক করলেই যেমন সোনা হয় না, ঠিক তেমনি সবুজ হলেই শাক-সবজি টাটকা বা সতেজ হয় না। এর পেছনে আছে কিছু অসাধু ব্যবসায়ীর মানুষ ঠকানোর ফন্দি। কিন্তু কী ভাবে? কেমন করে চিনবেন কোনটা সত্যিকারের সতেজ আর কোনটা কৃত্রিম উপায়ে সবুজ রঙ করা? তার জন্য মাথায় রাখতে হবে কিছু সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ উপায় ।

* রঙের ফাঁদে পা দেবেন না: শাক-সবজির সবুজ রঙ তার সতেজতার প্রতীক। মানুষের এই বিশ্বাসকে কাজে লাগিয়েই অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন রাসায়নিক ব্যবহার করে কৃত্রিম উপায়ে শাক-সবজিকে গাঢ় সবুজ করে তুলছে। কিন্তু মাথায় রাখবেন সাধারণ কৃষকের জমিতে ফলানো সবজি কিন্তু কিছুটা বিবর্ণ, ধুলোমাখা হয়। তাই শুধুমাত্র রঙের উপর ভরসা করেই সবজি কিনে ফেলবেন না কখনও।

* মোলায়েম মানেই আসল নয়: এটি মূলত ফলের ক্ষেত্রেই প্রযোজ্য। ফলের গা মসৃণ হলেই যে সেটা স্বাভাবিক, তেমন ভাববেন না। কারণ কৃত্রিম উপায়ে কার্বাইড দিয়ে পাকানো হয় এসব ফল। অনেক গবেষণা থেকে জানা গিয়েছে, কার্বাইড থেকে ক্যানসারও হতে পারে।

* প্যাকেজড দ্রব্য বর্জন করুন: আগেকার দিনে বাবা-কাকারা বাজারে গিয়ে শাক-সবজি থেকে ফল সব হাতে ধরে তারপর কিনতেন। কিন্তু আজকের শপিং মল-নির্ভর জগতে সে সবের বালাই নেই। সবকিছুই থাকে সুন্দর করে প্যাকেটের মধ্যে ভরা আর ক্রেতারা খালি চোখে দেখেই তা কিনে নেন। ফলে তাঁরা বুঝতেও পারেন না যে নিজের অজান্তেই এমন অনেক শাক-সবজি বাড়ি নিয়ে যাচ্ছেন যা তাঁদের শরীরের পক্ষে ক্ষতিকারক।

* মরসুমি সবজি খান: একটা সময় ছিল যখন কিছু সবজি যেমন এঁচোড়, সজনে ডাটা, তরমুজ এ সবের দেখা মিলতো নির্দিষ্ট মরসুমেই । কিন্তু এখন সারা বছরই বাজারে বিদ্যমান তারা । তাই মনে রাখবেন যে মরসুমি শাক-সবজি কিন্তু নির্দিষ্ট সময়েই হয় । বাকি সময় যেগুলো পাওয়া যায় সেগুলোতে বিভিন্ন কৃত্রিম পদ্ধতি ও রাসায়নিক ব্যবহার করা হয়েছে । তাই পারতপক্ষে সেগুলো থেকে দূরে থাকুন ।

এইসব সাধারণ কিছু বিষয় মাথায় রাখলেন দেখবেন বাজার থেকে সতেজ শাক-সবজি কিনে আনতে পারছেন । তাতে একদিকে যেমন ভোজনরসিক বাঙালির মনের তৃপ্তি হবে, তেমনি শরীর নানা রোগব্যাধি থেকে থাকবে কয়েক যোজন দূরে।

Shares

Leave A Reply