শুক্রবার, ডিসেম্বর ১৪

দিনে দু-চারটে কাঁচা লঙ্কা খান চিবিয়ে, সুস্থ থাকবে শরীর

দ্য ওয়াল ব্যুরো:  ডাল, আলুসেদ্ধ, মাছ ভাজা, পাতে যাই থাক না কেন, তার সঙ্গে ঝকঝকে সবুজ, টানটান একটা কাঁচালঙ্কায় এক কামড় না দিলে পুরো খাবারটাই অনেকের কাছেই পানসে লাগে। কাঁচালঙ্কার তাজা সুবাস কিন্তু খিদেও বাড়িয়ে দেয় বহু গুণ। আর কাঁচালঙ্কার নিজের গুণও তো কম নয়। বাড়াবাড়ি করে একগাদা না খেয়ে ফেললে কাঁচালঙ্কার উপকারিতা প্রচুর।

কাঁচালঙ্কায় পটাশিয়াম, কপার, কার্বোহাইড্রেট, আর নানারকম ভিটামিন আছে। যেগুলো সবই আমাদের শরীরের পক্ষে ভালো। এ ছাড়াও আছে ক্রিপ্টোটক্সিন ও বিটা ক্যারোটিন, দুইই আমাদের শরীরের জন্য উপকারী।

কাঁচালঙ্কায় আছে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট ও ডায়েটারি ফাইবার। আর আছে ভিটামিন সি। সবকটিই হজমের পক্ষে উপকারী। গবেষকরা বলেন, যাঁদের ব্লাডসুগারের সমস্যা আছে, তাঁদের প্রতিদিন কাঁচালঙ্কা খাওয়া উচিত। ক্যানসারও প্রতিরোধ করে কাঁচালঙ্কা। তা ছাড়া, এক ধরনের হরমোন নিঃসৃত করে মুড ভালো রাখে কাঁচালঙ্কা। সুস্থ রাখে প্রস্টেটকেও। এ ছাড়া কার্ডিওভাস্কুলার সিস্টেমের জন্যও কাঁচালঙ্কা ভালো। রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে লঙ্কা। শিরা ও ধমনীতে রক্ত জমাট বাঁধতে দেয় না কাঁচালঙ্কা।

অতএব ঝাল লাগার ভয়ে সবুজ এই সুপারফুডকে দূরে সরিয়ে রাখবেন না। কাছে টেনে নিন কাঁচালঙ্কাকে।

Shares

Comments are closed.