ঘরে বসে সোনার বন্ড কিনুন, সূচি প্রকাশ কেন্দ্রের, ১০ তথ্যে জানুন কী কী সুবিধা

কেন্দ্রীয় সরকার ২০২০-২১ সালের Sovereign Gold Bond Scheme-এর সূচি ঘোষণা করেছে। চলতি মাস থেকেই শুরু হবে বিক্রি। চলবে সেপ্টেম্বর পর্যন্ত। মোট ছ'দফায় বিক্রি হবে সোনার বন্ড।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: সোনার দাম আকাশ ছোঁয়া। কলকাতার বাজার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম জিএসটি ছাড়াই ৪৫ হাজার টাকা টপকে গিয়েছে। লকডাউনের ফলে সোনার গয়না বিক্রি না হলেও করোনা সংক্রমণের জেরে বিশ্বজুড়ে অস্থির শেয়ার বাজার। ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমেই বাড়ছে সোনায় বিনিয়োগ। তাঁর ফলে চাহিদা ও দামও বাড়ছে। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার ২০২০-২১ সালের Sovereign Gold Bond Scheme-এর সূচি ঘোষণা করেছে। চলতি মাস থেকেই শুরু হবে বিক্রি। চলবে সেপ্টেম্বর পর্যন্ত। মোট ছ’দফায় বিক্রি হবে সোনার বন্ড।

    মঙ্গলবারই জাতীর উদ্দেশে বক্তৃতায় দেশজুড়ে লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ লকডাউনের দ্বিতীয় পর্যায়ে এবার বাড়িতে বসেই সোনা কেনার সুযোগ দিচ্ছে মোদী সরকার৷ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পরামর্শ অনুযায়ী, কেন্দ্রীয় সরকার Sovereign Gold Bond Scheme বিক্রি চালু করার সিদ্ধান্ত নিয়েছে৷

    ২০ এপ্রিল ২০২০ থেকে ৮ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত ছ’টি পর্যায়ে বিক্রি করা হবে৷ দেখে নিন কবে কবে কেনা যাবে গোল্ড বন্ড।

    সিরিজ ১– ২০ এপ্রিল থেকে ২৮ এপ্রিল, ২০২০
    সিরিজ ২– ১১ মে থেকে ১৯ মে, ২০২০
    সিরিজ ৩– ৮ জুন থেকে ১৬ জুন, ২০২০
    সিরিজ ৪– ৬ জুলাই থেকে ১৪ জুলাই, ২০২০
    সিরিজ ৫– ৩ অগস্ট থেকে ১১ অগস্ট, ২০২০
    সিরিজ ৬– ৩১ অগস্ট থেকে ৮ সেপ্টেম্বর, ২০২০

    সোনার বন্ড সম্পর্কে জেনে জরুরি ১০ তথ্য–

    ১। সোনার বন্ড কিনতে হবে গ্রামের হিসেবে।

    ২। সবচেয়ে কম কেনা যাবে ১ গ্রাম সোনা।

    ৩। একজন বছরে সর্বাধিক ৪ কেজি সোনার বন্ড কিনতে পারবেন।

    ৪। এই বন্ড আট বছরের জন্য। তবে চাইলে পাঁচ বছরের পরে বিক্রি করা যায়। কেনার ১৫ দিন পর থেকে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিক্রিও করা যায়।

    ৫। সোনার বন্ডের উপরে বছরে ২.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। তবে এই সুদ আয়ের সঙ্গে যুক্ত হবে এবং তা করযোগ্য।

    ৬। যেদিন বন্ড কেনা হবে সেদিনের ৯৯৯ শতাংশ খাঁটি সোনার দাম নেওয়া হবে। এই দাম India Bullion and Jewellers Association Limited ঠিক করে।

    ৭। যাঁরা অনলাইনে এই সোনার বন্ড কিনবেন তাঁরা প্রতি গ্রামে ৫০ টাকা করে ছাড় পাবেন।

    ৮। বিক্রির দাম নির্ধারণেরও একটা হিসেব রয়েছে। যেদিন বিক্রি করা হচ্ছে তার আগের তিন দিন বাজার বন্ধ হওয়ার সময়ে যে দাম থাকবে তার গড় দর ধার্য হবে।

    ৯। এই বন্ড জমা রেখে ব্যাঙ্ক থেকে ঋণও নেওয়া যায়।

    ১০। ম্যাচিউরিটির সময়ে যে লাভ হবে তার জন্য আয়কর দিতে হয় না।

    ২০১৫ সালের নভেম্বরে এই প্রকল্প চালু করে কেন্দ্রীয় সরকার। মূল উদ্দেশ্য ছিল দেশে ফিজিক্যাল গোল্ডের চাহিদা কমানো। সোনার গয়না কিনলে তা বাড়িতে বা ব্যাঙ্কের লকারেই থাকে ৷ তার বদলে সেই টাকা দিয়ে বন্ড কিনলে কর ছাড়ও মেলে।

    ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, নির্বাচিত কয়েকটি পোস্ট অফিস এবং এনএসই ও বিএসই-এর মাধ্যমে গোল্ড বন্ড কেনা যেতে পারে৷ অনলাইনে কেনার সুযোগ তো আছেই।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More