বুধবার, অক্টোবর ১৬

শুধু অসম নয়, সারা দেশেই এনআরসি হবে! রীতিমতো হুঁশিয়ারির সুরে ঘোষণা অমিত শাহ-র

দ্য ওয়াল ব্যুরো: অসমে এনআরসি করা নিয়ে এমনিতেই প্রতিবাদে উত্তাল সারা দেশের নানা মহল। এর মধ্যেই গোটা দেশ জুড়ে এনআরসি করার পক্ষে আরও জোরে গলা চড়ালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি সর্বভারতীয় সভাপতি রীতিমতো হুঁশিয়ারির সুরে জানিয়ে দিলেন, শুধু অসমে নয়, গোটা দেশেই এনআরসি করা হবে নিশ্চিত ভাবে। সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীকে বিতাড়িত করা হবে।

গত মাসের ৩১ তারিখে অসমে জাতীয় নাগরিকপঞ্জি অর্থাৎ এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। ১৯ লক্ষ মানুষের নাম ওঠেনি সেই তালিকায়। অচিরেই ডিটেনশন ক্যাম্পে ঠাঁই হবে তাঁদের। এনআরসি-র বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়-সহ সারা দেশের বিরোধী নেতৃত্ব।

এমনকী এনআরসি-র চূড়ান্ত তালিকা নিয়ে বিজেপির অন্দরেই ক্ষোভের ছবি সামনে এসেছে। কিন্তু তা সত্ত্বেও এনআরসি লাগু করা নিয়ে যে অনড় মনোভাব দেখাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তা বড়সড় রাজনৈতিক অস্থিরতা তৈরি করতে পারে দেশ জুড়ে।

অমিত শাহ এই প্রসঙ্গে বুধবার বলেন, “কেউ যদি ইংল্যান্ড, নেদারল্যান্ডস, আমেরিকায় গিয়ে থাকতে চায়, থাকতে পারবে না। কারণ ওই দেশগুলি থাকতে দেবে না। তা হলে কেউ ভারতে এসে কী করে যে কেউ থাকতে পারবেন? এ ভাবে তো দেশ চলে না। দেশবাসীর জন্য একটা রেজিস্টার তৈরির সময় এসেছে। আমরা ভোটের আগেই প্রতিশ্রুতি দিয়েছিলাম, যে আমরা শুধু অসমে নয়, গোটা দেশে এনআরসি করব।’’

অমিত শাহ আরও বলেন, ‘‘যাঁরা এনআরসি তালিকার বাইরে থাকবেন, তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ করে দেশের বাইরে পাঠানো হবে। এটা জাতীয় নাগরিকপঞ্জি, শুধু অসমের নাগরিকপঞ্জি নয়।’’

Comments are closed.