সোমবার, আগস্ট ১৯

সোশ্যাল মিডিয়ায় নজর রাখতে সফটওয়ার খুঁজছে কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: এমন সফটওয়ার চাই যা কড়া নজর রাখবে সোশ্যাল মিডিয়ার ওপরে। কেউ দেশবিরোধী কিছু লিখলে অথবা মিথ্যা খবর ছড়ালে ধরে ফেলবে সঙ্গে সঙ্গে। সেই সঙ্গে প্রচার করবে জাতীয়তাবাদ। এমন সফটওয়ার ব্যবহার করার জন্য চাই জনা কুড়ি আইটি এক্সপার্ট। যারা কেন্দ্রীয় সরকারের হয়ে কাজ করবে।
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক এমন সফটওয়ার ও আইটি এক্সপার্ট চেয়ে অনলাইনে টেন্ডারের বিজ্ঞপ্তি দিয়েছে। সেখানে খুব বিস্তারিতভাবে বলা হয়েছে, টুইটার, ইউটিউব, লিংকডইন এবং অন্যান্য ইন্টারনেট ফোরামের ওপরে নজর রাখতে হবে। এমনকী খুঁটিয়ে দেখতে হবে ইমেল। কোথাও দেশবিরোধী ভাবাবেগ প্রচার হচ্ছে কিনা লক্ষ রাখতে হবে। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় এমন পোস্ট করতে হবে যা ভারতীয় জাতীয়তাবাদের সঙ্গে সাযুজ্যপূর্ণ।
কেন্দ্রীয় সরকার এমন বিজ্ঞপ্তি দেওয়ায় সাড়া পড়ে গিয়েছে নানা মহলে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর নিকিতা সুদ বলেছেন, মানুষের ওপরে নজর রাখার জন্যই ঐরকম সফটওয়ার চাওয়া হচ্ছে মনে হয়। কেউ যদি সরকারের সঙ্গে একমত হয়, তবেই তাকে বলে হচ্ছে জাতীয়তাবাদী। এমনকী অনেক সময় দাবি করা হচ্ছে, কেউ সরকারে ক্ষমতাসীন দলের সঙ্গে একমত হলে তবেই সে দেশপ্রেমিক ।

Leave A Reply