মঙ্গলবার, জুন ২৫

লোকসভা নির্বাচন উপলক্ষে গুগল-ডুডলে ফুটে উঠল ভোটের কালি লাগানো আঙুল

দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘ প্রতীক্ষার অবসান। লোকসভা নির্বাচন শুরু হয়ে গেল বৃহস্পতিবার। এবং বিশ্বের অন্যতম বৃহত্তম গণতন্ত্রের এই লোকসভা নির্বাচনে সামিল হল গুগলও! ভোটের দিন শুরু হতেই বদলে গেল গুগলের ডুডল। বৃহস্পতিবার গুগলের ডুডলে ফুটে উঠল লোকসভা নির্বাচনের ছবি। ভোটারের হাত, আঙুলে ভোটের কালি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

দেশ জুড়ে শুরু হয়েছে প্রথম দফার লোকসভা ভোট। ১৮টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি আসনে ভোট হবে। আন্দামান ও নিকোবার, অন্ধ্রপ্রদেশ, সিকিম, তেলঙ্গানা, মেঘালয়, লাক্ষাদ্বীপ, অরুণাচল প্রদেশ, অসম, নাগাল্যান্ডে একদফায় ভোট হবে। বিহারের ৪০টি আসনের মধ্যে চারটি আসনে ও উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ৮টি আসনে ভোট। মধ্যপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ওড়িশা , ত্রিপুরা, ছত্তীসগড়, উত্তরাখন্ডেও আজ প্রথম দফায় ভোট।

সেই ভোট উত্‍‌সবেই তাল মেলাল গুগলও। দেশে লোকসভা নির্বাচনের সূচনাকে থিম করে ডুডল তৈরি করল বুধবার রাত ১২টা থেকেই। এই ডুডলে ভোটের কালি লাগানো আঙুলের ছবি রয়েছে। তাতে ক্লিক করলেই চলে আসছে এমন একটি পাতা, যেখানে লেখা রয়েছে ভারতে ভোটদানের প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য।

দেশে ৫৪৩টি আসনে সাত দফায় হবে লোকসভা নির্বাচন। এ দিনের পরে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে হবে ভোটগ্রহণ। ফল ঘোষণা ২৩ মে।

Comments are closed.