রবিবার, নভেম্বর ১৭

সোনার দাম টানা কমছে, ধনতেরসের আগে মিলতে পারে সুখবর

দ্য ওয়াল ব্যুরো: সোনার দাম কমল। টানা তিন দিন কমে ভারতে সোমবার সোনার প্রতি ১০ গ্রামের দাম ৩৭ হাজার ৭৯৫ টাকা (কলকাতায় আরও একটু কম)। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (এমসিএক্স)-এর হিসেবে এদিন সোনার দাম ০.১৪ কমেছে। গত মাসে সোনার দর ১০ গ্রাম প্রতি হয়েছিল ৪০ হাজার টাকা। সেখান থেকে কমেছে ২,২০০ টাকা। অন্য দিকে রুপোর দাম ০.১৯ শতাংশ বেড়ে হয়েছে কেজি প্রতি ৪৫ হাজার ২৫৮ টাকা।

কলকাতায় সোমবারের সোনার দর

২২ ক্যারাট– ১০ গ্রাম ৩৭ হাজার ৬৫০ টাকা

২৪ ক্যারাট– ১০ গ্রাম ৩৯ হাজার ৫০ টাকা

সোনার দাম অত্যধিক বেড়ে যাওয়ার পিছনে একটা বড় কারণ ছিল আমেরিকা ও চিন বাণিজ্য সম্পর্ক নিয়ে উত্তেজনা। অবশেষে সেই উত্তেজনা একটু হলেও কমেছে। বাণিজ্য নিয়ে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির রেষারেষি কমার ইঙ্গিত মিলতেই সোনার বাজারে তার প্রভাব পড়েছে। আর তা থেকেই বোঝা যাচ্ছে যে, নতুন করে শুরু হওয়া আলোচনার প্রথম পর্যায়ের শেষে কিছুটা হলেও স্বস্তিতে আন্তর্জাতিক বাণিজ্য মহল।

প্রায় এক বছর ধরে আমেরিকা ও চিন পরস্পরের পণ্যের উপরে লাগাতার আমদানি শুল্ক চাপিয়ে চলেছে। বিভিন্ন চিনা সংস্থার উপরে আমেরিকা কড়াকড়ি এনেছে। এই শুল্ক-যুদ্ধের সামগ্রিক প্রভাবে সারা বিশ্বের অর্থনীতিই কিছুটা গতি হারিয়েছে। এই অবস্থায় নতুন করে ওয়াশিংটনে আলোচনায় বসে দু’পক্ষ। আর তাতেই সোনার ক্রেতারা সুখবর পেতে পারেন। এর জেরে গত তিন দিন ধরে সোনার দর যে ভাবে কমছে তা আগামী দীপাবলির আগে অনেকটাই স্বস্তি দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সেপ্টেম্বরে সোনার বিকিকিনি একেবারে কমে গিয়েছিল ভারতে। চাহিদাই ছিল না প্রায়। অগস্টে যেখানে ১৪৫ কোটি টাকার ব্যবসা হয়েছে সেখানে সেপ্টেম্বরে হয় মাত্র ৪৪ কোটি টাকার। গত কয়েক দিন ডলারের প্রেক্ষিতে টাকার দামও একটু হলেও বেড়েছে। এই পরিস্থিতিতে আগামী কয়েক দিন সোনার দাম আরও কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। ধনতেরসে ভারতের বাজারে সোনার চাহিদা একটু বেশিই হয়। আর সেই বাজারে সোনালি ধাতু কিছুটা সস্তাতেই মিলবে বলে আশা।

আরও পড়ুন

হয়তো সেই ছোট্ট গ্রামে দেখেছি বাঞ্ছারামকে: মনোজ মিত্র

Comments are closed.