শুক্রবার, সেপ্টেম্বর ২০

পুজো, ধনতেরসে কত হবে সোনার দর, ভয় দেখাচ্ছেন বাজার বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: প্রতিদিন সোনার দাম বাড়ছে। প্রিয় ধাতুর দাম ক্রমশই ধরা ছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। দাম শুনলেই এখন চমকে উঠছেন সকলে। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ইতিমধ্যেই ৩৮ হাজার টপকে গিয়েছে। এক বছর আগে এই সময়ে সোনার যা দাম ছিল তার থেকে প্রায় ২৫ শতাংশের উপরে বেড়েছে দাম ছিল সোনার। এরই মধ্যে সোনা বাজারের বিশেষজ্ঞরা বলছেন এই বছরের মধ্যে ১০ গ্রাম সোনার দাম ৪০ হাজার টাকা হয়ে যেতে পারে। আর সেটা পুজো, ধনতেরসের আগেই।

ইতিমধ্যেই সোনার দামের প্রভাব পড়েছে বাজারে। সোনার গয়না কেনাই বন্ধ হতে বসেছে। মাথায় হাত স্বর্ণ ব্যবসায়ীদের। মধ্যবিত্তের কাছে তো এখন সোনার গয়না কেনা দুঃস্বপ্ন। অন্য দিকে, আরও দাম বাড়াল লক্ষণ দেখে সোনায় বিনিয়োগ বাড়ছে। এই চাহিদাতেই বাড়ছে সোনার দাম।

কিন্তু কেন সোনার দাম বেড়েই চলেছে? এর জবাবে বিশেষজ্ঞরা বলছেন, কিছু আন্তর্জাতিক কারণে সোনার দামে নিয়ন্ত্রণ নেই। যার মধ্যে অন্যতম কারণ, চিন-আমেরিকার মধ্যে বাণিজ্যিক নীতি নিয়ে বিরোধ।

বেশ কিছুদিন ধরেই আমেরিকার সঙ্গে বিভিন্ন ইস্যুতে চিনের বাণিজ্য নীতি নিয়ে বিরোধ চলছে। চিনের একাধিক পণ্যের উপর মাশুল বসিয়েছে মার্কিন প্রশাসন। আর তাতেই সোনার আন্তর্জাতিক বাজারে সংকট তৈরি হয়েছে। বাড়ছে দাম।

ভারতে সোনার দাম বাড়ার আরও একটা কারণ হল, টাকার দাম কমছে। গত কয়েক মাসে ডলারের তুলনায় টাকার দাম ক্রমশ পড়ছে। তারপরে আবার আন্তর্জাতিক আর্থিক সমৃদ্ধির হার এবার একেবারেই খারাপ। এই পরিস্থিতিতে সোনার থেকে অর্থের বিনিয়োগেই শ্রেয় বলে মনে করছে বিনিয়োগকারীরা।

Comments are closed.