Latest News

Summer Sarees: গরমেও শাড়ি আরামদায়ক, কী ধরনের পরবেন, কেমন প্রিন্ট মানাবে জেনে নিন

দ্য ওয়াল ব্যুরো: বঙ্গ নারী শাড়িতেই সুন্দরী। শাড়ি সব মরসুমেই পরা যায়। সুন্দর করে পরিপাটি শাড়ি পরলে সৌন্দর্য যেন কয়েকগুণ বেড়ে যায় (Summer Sarees)। শীত-গ্রীষ্ম-বর্ষা— যে কোনও মরসুমেই শাড়ি জমিয়ে দিতে পারে আপনার সাজ। তবে অনেকে গরমে শাড়ি পরতে ভয় পান। কী ধরনের শাড়ি বাছবেন, কেমন রঙ হলে চড়া রোদেও মানিয়ে যাবে, সুতি নাকি প্রিন্টেড শিফন শাড়িতে আরাম বেশি, এটা বুঝতেই সময় চলে যায়।

আর এ বছর যেমন গরম পরেছে তাতে কালঘাম ছুটে যাচ্ছে। ভ্যাপসা গরমে সারাদিন গায়ে ঘাম, যেন প্যাচপ্যাচ করছে। মেকআপের দফারফা হচ্ছে। তাই এখন কোনও অনুষ্ঠান বাড়িতে অনেকে বেছে নিচ্ছেন হাল্কা সুতির কুর্তা কিংবা সালোয়ার কামিজ। ফ্যাশন ডিজাইনাররা কিন্তু বলছেন, গরমে শাড়ি পরুন, তবে কী ধরনের শাড়ি পরবেন সেটা ভাবনাচিন্তা করে বেছে নিন। আমাদের দেশে নানা ধরনের শাড়ি পাওয়া যায়। কিছু কিছু প্রদেশের সুতির শাড়ি (Summer Sarees) গরমের জন্য আদর্শ। আবার সুতি ছাড়াও এমন অনেক শাড়ি বাজারে পাওয়া যায় যা আপনি অনায়াসে গরমের দিনে পরতে পারেন। জেনে নিন, সেগুলি কী এবং কোথা থেকে কিনবেন।

হ্যান্ড ব্লক প্রিন্ট

সুতি বা মলমলের ওপর হাতে ব্লক প্রিন্ট করা নানা ধরনের শাড়ি বাজারে পেয়ে যাবেন। ইনস্টাগ্রামে ‘চিড়িয়া’ বা ‘নিম্বু পানি’র মতো অনেক পেজ রয়েছে যেখান থেকে সুন্দর নকশা করা ব্লক প্রিন্ট শাড়ি আপনি বাড়ি বসেই অর্ডার করতে পারেন।


মলমল

মলমলের শাড়ি এতই নরম যে পরলে মনে হবে গায়ে কিছুই দেননি। গরমের দিনে রোজকার পরার জন্য এই শাড়ি অতুলনীয়। দক্ষিণাপণে বহু দোকানে আপনি মলমলের ওপর নানা রকম প্রিন্টের রংবেরঙের শাড়ি পেয়ে যাবেন।

জামদানী

গরমকালে বিয়েবাড়ি?তা হলে চোখ বন্ধ করে জামদানী বেছে নিন। তন্তুজ থেকে গড়িয়াহাটের ট্রেডার্স অ্যাসেম্বলি— শহরের একাধিক দোকানে নানা দামের নানা রকম জামদানী আপনি পেয়ে যাবেন।

শিফন

শিফন শাড়ির কদর আগেও ছিল, এখনও আছে। প্রিন্টেড শিফন শাড়িও কিন্তু গরমের দিনে খুবই আরামদায়ক। বিশেষ করে যাঁদের পেশার জন্য প্রায় রোজই শাড়ি পরতে হয়, তাঁদের পক্ষে শিফন শাড়ি পরা এবং কাচা-ধোয়া করাটা সুবিধাজনক। শিফনের শাড়িও মোটামুটি সমস্ত ভাল দোকানে পেয়ে যাবেন। তবে যদি একটু অন্য ধাঁচের প্রিন্টেড শিফন খোঁজেন, তা হলে ‘উমাইরা’-র মতো কিছু বস্ত্রবিপণিতে গিয়ে দেখতে পারেন। আপনার পছন্দ মিলে যেতে পারে।

চান্দেরী

চান্দেরীর মতো হাল্কা অথচ অভিজাত শাড়ির জুড়ি মেলা ভার। যে কোনও বিশেষ দিনে বা সান্ধ্যঅনুষ্ঠানে নির্দ্বিধায় চান্দেরী শাড়ি বেছে নিন। পেয়ে যাবেন শহরের নানা বস্ত্রবিপণি কিংবা ফেসবুক বিভিন্ন অনলাইন বস্ত্রবিপণিতেও।

You might also like