Latest News

পাপড়ি পনির থেকে মুর্গ কাবাব, শেফ পিন্টুর রান্না চেটেপুটে খেতেন প্রেম চোপড়া, সুপ্রিয়া দেবীও

দ্য ওয়াল ব্যুরো: পঞ্চ ব্যঞ্জন ভূরিভোজে বাঙালি যে সর্বদাই এগিয়ে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। খাদ্যরসিক বাঙালির ভূরিভোজের (Chef Special) জন্য কোনও পার্বণের প্রয়োজন পড়ে না। বাঙালি মাত্রই ভোজন রসিক। আর সেই জন্য কোথায় কোন সেরা খাবার পাওয়া যায় তা জানতে বাঙালি সর্বদাই উদগ্রীব।

ওড়িশার বালেশ্বরে চারতারা হোটেল ‘নসি রেসিডেন্সি’। এই হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু চৌধুরী। তাঁর হাতে তৈরি জিভে জল আনা লোভনীয় সিগনেচার ডিশ এখানে পাওয়া যাবে যা আপনার রসনাকে তৃপ্ত করতে বাধ্য। ইতিপূর্বে তাঁর হাতের রান্না খেয়ে বলিউডের বর্ষীয়ান অভিনেতা প্রেম চোপড়া থেকে শুরু করে লেজেন্ডারি গায়ক কুমার শানু মন্ত্রমুগ্ধ হয়েছিলেন। টলিউডের প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী সুপ্রিয়া দেবী শেফ পিন্টুর রান্নার অনুরাগী ছিলেন ।

এই পেশায় আসার আগে পিন্টু (Chef Special) ভিভেকা ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর নিয়ে পাশ করেন। এরপর বহু বছর বিভিন্ন পাঁচতারা হোটেলে তিনি চাকরি করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য ওবেরয় গ্রান্ড (কলকাতা, চেন্নাই ,ব্যাঙ্গালুর) , আইটিসি সোনার বাংলা , হোটেল হিন্দুস্তান ইন্টারন্যাশনাল ইত্যাদি। সেলিব্রিটি শেফ পিন্টু চৌধুরীর সিগনেচার ডিশ ইন্ডিয়ান তন্দুর যা নসি রেসিডেন্সি হোটেলের স্টার্টারে পাওয়া যায়। সেই রেসিপি ‘দ্য ওয়াল’কে শেয়ার করলেন। খবরের প্রতিবেদনে চৈতালি দত্ত।

পাপড়ি পনির টিক্কা

উপকরণ : পনির ২০০ গ্রাম
রোস্টেড পাঁপড় ৫টা
ময়দা ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
গার্লিক পাউডার ২ টেবিল চামচ
রেড চিলি পাউডার ২টেবিল চামচ
কালো গোলমরিচ গুঁড়ো ২ টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো আন্দাজ মতো
আদা বাটা ২ চা চামচ
ব্রেড ক্রামব ১০০ গ্রাম
নুন স্বাদ অনুয়ায়ী
রিফাইন্ড অয়েল (ভাজার জন্য)
সুইট চিলি সস ৫০ এম এল
চাট মশলা ১০ গ্রাম
জল প্রয়োজন অনুযায়ী

পদ্ধতি : প্রথমে পনিরকে চৌকো ভাবে ছোট ছোট করে কেটে নিতে হবে। এরপর একটা পাত্রে টুকরো করা পনির নিয়ে তার মধ্যে নুন ,রসুন পাউডার, রেড চিলি পাউডার ,গরম মশলা গুঁড়ো ,আদা বাটা ভাল করে মিশিয়ে নিয়ে আধঘণ্টা রাখতে হবে।

Image - পাপড়ি পনির থেকে মুর্গ কাবাব, শেফ পিন্টুর রান্না চেটেপুটে খেতেন প্রেম চোপড়া, সুপ্রিয়া দেবীও

এরপর অন্য একটি পাত্রে কর্নফ্লাওয়ার, সামান্য নুন , গোলমরিচের গুঁড়ো , অল্প জল দিয়ে ঘন ব্যাটার তৈরি করতে হবে। পাশাপাশি রোস্টেড পাঁপড় নিয়ে সেটাকে হাত দিয়ে গুঁড়ো করে তার সঙ্গে সামান্য পরিমাণ ব্রেডক্রাম্ব মিশিয়ে একটা শুকনো মিশ্রণ তৈরি করতে হবে। এরপরে ম্যারিনেট করা এক টুকরো করে পনির নিয়ে কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে তার ওপর রোস্টেড পাঁপড়ের মিশ্রণ সমানভাবে ঢেকে দিয়ে কোটিং করতে হবে। এভাবে কোটিং করা প্রতিটি পনিরের টুকরোকে তৈরি করে নিয়ে একটি ঢাকনাযুক্ত পাত্রে ফ্রিজের নর্মাল তাপমাত্রায় আধঘণ্টার জন্য রেখে দিতে হবে। আধঘণ্টা পর ফ্রিজ থেকে কোটিং করা পনির বের করে নিতে হবে । এবারে কড়াইতে গরম ডুবো তেলে এই পনির টিক্কা ডিপ ফ্রাই করে ভাজতে হবে। এরপর একটি ন্যাপকিন নিয়ে তার মধ্যে ফ্রাই করা গোল্ডেন ব্রাউন রঙের এই টিক্কাগুলো রাখতে হবে, যাতে অতিরিক্ত তেল এই ন্যাপকিন শুষে নেয়। এরপর চাট মশলা,স্যুইট চিলি সস দিয়ে টিক্কা পরিবেশন করতে হবে।

মুর্গ বাদামি কাবাব

উপকরণ: বোনলেস চিকেন ২০০ গ্রাম বড় টুকরো করে কাটা)
আনারস বাটা ২০ গ্রাম
লাল লঙ্কা বাটা ৩০ গ্রাম
সর্ষের তেল ২০গ্রাম
আমন্ড বাটা ৪০ গ্রাম
দারচিনির গুঁড়ো ৫ গ্রাম
গরম মশলা গুঁড়ো ৫ গ্রাম
টক দই ৫০ গ্রাম
কুকিং ক্রিম ৫০ গ্রাম
ধনেপাতা কুচি ২৫ গ্রাম
কাঁচা লঙ্কা কুচি ১০ গ্রাম
বিট নুন স্বাদ অনুযায়ী
পেঁয়াজ কুচি ১০ গ্রাম
চাট মশলা ৫ গ্রাম
নুন স্বাদ অনুযায়ী
বাটার ৫০ এম এল

পদ্ধতি : বোনলেস চিকেন গুলোকে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এবার একটি পাত্রে বোনলেস চিকেনের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। পরে তন্দুর শিকের মধ্যে চিকেনের পিস পর পর সাজিয়ে তা তন্দুরে রোস্ট করতে হবে। ১০ মিনিট পর তন্দুর থেকে চিকেন বের করে নিয়ে ব্রাশের সাহায্যে বাটার দিয়ে চিকেনের ওপর ব্রাশিং করে নিয়ে আবার তন্দুরে চিকেন দিয়ে কুঁড়ি মিনিট ধরে রোস্ট করতে হবে। পাশাপাশি অন্য একটি পাত্রে টক দই, ধনেপাতা কুচি, চাট মশলা , কাঁচা লঙ্কা কুচি, বিট নুন, পেঁয়াজ কুচি,সব মিশিয়ে চাটনি তৈরি করে নিতে হবে। এবারে এই তন্দুর কাবাব চাটনি সহকারে সার্ভিং ডিশে গরম পরিবেশন করতে হবে।

You might also like