Latest News

বাড়িতেই আলু চাষ করতে চান, খুঁটিনাটি জেনে নিন

দ্য ওয়াল ব্যুরো: নিজের বাড়িতে গাছগাছালি লাগাতে কে না ভালবাসে। একটু বড় ছাদ হলে অনেকেই আস্ত একটা বাগান বানিয়ে ফেলেন বাড়িতেই। কিন্তু সে তো ফুল আর ছোটখাটো ফল গাছের ব্যাপার। বাড়িতে চাষ করার কথা ভেবেছেন কখনও?

না, ধান-গম চাষ নয়। তবে বাড়িতেই কিন্তু স্বচ্ছন্দে শুরু করে ফেলা যায় আলুর চাষ। একেবারে আসল ক্ষেতের আলুর মতোই হবে তাতে ফলন। আর শুধু তাই নয়, বাড়িতে আলু চাষ করলে তাতে কীটনাশকের কোনও বালাই থাকে না। তাই এই আলু খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল, জানাচ্ছেন ডাক্তারবাবুরাও।

কীভাবে করবেন বাড়িতেই আলু চাষ?

আলু চাষের কায়দা অন্যান্য সবজির চেয়ে খানিক আলাদা। বেশ বড় আকারের কয়েকটা পাত্র বা টব দরকার হয় এই চাষে। আর মাটি হতে হবে হালকা। দোঁআশ বা বেলে দোঁয়াশ মাটি রাখতে হবে আলু চাষের জন্য। চাষ শুরুর আগে মাটিতে ভাল করে মিশিয়ে নিতে হবে জৈব সার। সার আর মাটি থাকতে হবে ৪০:৬০ অনুপাতে। এর ফলে পরে চাষের সময় আর আলাদা করে সার দিতে লাগবে না।

মাটি তৈরির পরেই তাতে চাষ শুরু করা যাবে না। অন্তত দিন সাতেক মাটি ওই অবস্থাতেই রেখে দিতে হবে। তারপর সেই মাটিকে নির্বাচিত পাত্রের তিনভাগের অন্তত দুইভাগ জুড়ে ভর্তি করতে হবে।

বাড়িতে রাখা আলু থেকে অঙ্কুর বেরোলে তা কেটে মাটিতে পুঁতে দিতে হবে। অঙ্কুর কাটার সময় খেয়াল রাখতে হবে তার সঙ্গে কিছুটা আলুও যেন থেকে যায়। অঙ্কুরের উপর অন্তত তিন ইঞ্চি মাটি থাকলে ভাল।

আলু চাষের জন্য টব এমন জায়গায় রাখতে হবে যেখানে আলো বাতাস ভালভাবে চলাচল করতে পারে। দিনে অন্তত তিন থেকে চার ঘণ্টা পর্যাপ্ত পরিমাণে রোদ লাগবে আলু চাষে। অবশ্যই নিয়মিত দিনে দু’বেলা মাটিতে জল দিতে হবে। জল যাতে পাত্রে জমে না থাকে সেদিকেও খেয়াল রাখা জরুরি। এর জন্য পাত্রের গায়ে নীচের দিকে ছিদ্র রাখতে হবে।

এই পদ্ধতিতে বাড়িতে আলুর ফলন হতে অন্তত আড়াই থেকে তিন মাস সময় লাগবে। গাছে যখন ফুল ধরবে, তখনই বুঝতে হবে, মাটির তলায় আলু ফলার সময় হয়ে এসেছে। প্রথমে কাচা অবস্থায় আলু থাকবে সবুজ। তা পাকার সময় দিতে হবে।

আলু হলুদ হয়ে এলে তুলে নেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। সাবধানে মাটির তলা থেকে আলু সংগ্রহ করে ব্যবহার করতে হবে।

You might also like