Latest News

মায়োসাইটিসে আক্রান্ত সামান্থা, বিরল রোগ নিয়ে কী বলছেন ডাক্তাররা!

দ্য ওয়াল ব্যুরো: বিরল রোগে আক্রান্ত ‘ও আন্তাভা’ খ্যাত সামান্থা রুথ প্রভু (Samantha Ruth Prabhu)। সম্প্রতি ইনস্টাগ্রামে জানিয়েছেন, তিনি মায়োসাইটিসে (Myositsis) আক্রান্ত হয়েছেন। এটি একটি অটো ইমিউন রোগ। সামান্থা এই রোগের কথা যেভাবে সর্বসমক্ষে বলেছেন, তা সত্যিই তারিফযোগ্য। কারণ, সাধারণ মানুষ যেভাবে নিজের রোগের কথা লুকিয়ে রাখেন, তা সমস্যার হয়ে যায় একটা সময়ের পর। তাই একজন সেলেব্রিটি হয়ে তিনি যে অনেককেই অনুপ্রাণিত করলেন, সেকথা বলাই বাহুল্য।

সম্প্রতি ‘যশোদা’ নামের একটি ছবির ট্রেলার মুক্তি পেয়েছে। যেখানে প্রধান চরিত্রে দেখা গেছে সামন্থাকে। নজরকাড়া উপস্থিতিতে একেবারে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। এরমধ্যেই হঠাৎ নিজের ইনস্টাগ্রামে হাতে সূচ লাগানো একটি ছবি পোস্ট করেন সামান্থা। তারপরেই তিনি সবাইকে জানিয়ে দেন যে তিনি মায়োসাইটিস রোগে আক্রান্ত।

Samantha Ruth Prabhu, Myositis

এই অসুখটি আদতে কী?

মায়োসাইটিস হল অটোইমিউন অসুখ। এই রোগ এখনও বিরল। অর্থাৎ এক্ষেত্রে শরীর নিজের বিরুদ্ধেই কাজ করে। এর কিছু লক্ষণও ফুটে ওঠে। এই রোগে কোনও ব্যক্তি আক্রান্ত হলে তাঁর পেশিতে প্রদাহ হয়। প্রথমেই সতর্ক হতে পারলে কিছুটা হলেও সমস্যার সমাধান করা যায়। নাহলে ধীরে ধীরে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ দুর্বল হয়ে মৃত্যু অবধি হতে পারে।

ডাক্তাররা বলছেন, সবারই এই অসুখ হতে পারে। কোনও নির্দিষ্ট বয়স নেই। যে কোনও বয়সে এটা হতে পারে। তবে দেখা গিয়েছে যে পুরুষের তুলনায় মহিলাদের এই সমস্যা হয় বেশি। তাই মহিলাদের এমন অসুখ নিয়ে প্রথম থেকেই সতর্ক হওয়া প্রয়োজন। শুরুতেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত, এমনটাই বলছেন রোগের বিশেষজ্ঞরা।

রাতে খেয়েই শুয়ে পড়ছেন? খাওয়াদাওয়ার পরে হাঁটাহাঁটির উপকারিতা অনেক

You might also like