Latest News

Rekha Sindoor: ‘দুটি ভুরুর মধ্যিখানে গনগনে লাল সিঁদুর আঁচে…’

অঙ্গীরা চন্দ

কবে কোন কালে গঙ্গাপাড়ের কোন মেয়ের সিঁথিতে প্রথম উঠেছিল লাল টকটকে সিঁদুর (Sindoor), মাথা ভরতি সিঁদুর নিয়ে সে মেয়ের নতুন পাতা সংসারে খুশির জোয়ার উপচে পড়েছিল কিনা, সেসব গল্পকথা কালের অতলে হারিয়েছে। তবে এদেশে বিবাহিত নারীর জীবনে সিঁদুর সেই থেকেই হয়েছে অপরিহার্য (Style)। আর হিন্দু বাঙালি মেয়ের সিঁথি তো সিঁদুর ছাড়া একেবারেই অসম্পূর্ণ (Rekha Sindoor)।

আরও পড়ুন: চল্লিশ বসন্তে ‘সাত্তে পে সাত্তা’! হেমা নন, অমিতাভর নায়িকা হওয়ার কথা ছিল রেখার

আধুনিকতার ছোঁয়ায় আজকাল সিঁদুর পরার কথা শুনলে অনেকেই নাক সিঁটকান। বিয়ের পরেও সিঁদুর পরতে চান না অনেকেই। মেয়েদের সিঁথিতে লাল সিঁদুরের রেখা নিয়ে নারীবাদীদের তর্জনীও তেড়ে আসে হামেশাই। তাঁরা বলেন, এই সিঁদুর হল মেয়েদের জীবনে দাসত্বের শৃঙ্খলের মতো, মেয়েদের পণ্য ভাবার প্রতীক। বিয়ে হলেই যে নারী অন্য কারও মালিকানাধীন, সেটা চিহ্নিত করে এই সিঁদুরই। কিন্তু সেসব তর্ক এখানে নিষ্প্রয়োজন। সিঁদুরের ছোঁয়ায় নারীর রূপ যে আরও শতগুণে বিকশিত হয়, তার জলজ্যান্ত দৃষ্টান্ত বলিউডের এভারগ্রিন ডিভা ভানুরেখা গণেশন। বাঙালি না হয়েও তিনি চিনিয়ে দিয়েছেন সিঁদুরের মাহাত্ম্য।

Happy birthday Rekha: When she made a sensational entry wearing sindoor at Rishi Kapoor-Neetu Singh's wedding | Bollywood - Hindustan Times

সত্তর, আশির দশকে বলিউডে চুটিয়ে অভিনয় করেছেন তামিল কন্যা রেখা। বি-টাউনের অলিগলিতে তাঁকে নিয়ে চর্চার শেষ নেই। ১৯৯০ সালে দিল্লির শিল্পপতি মুকেশ আগরওয়ালের সঙ্গে বিয়ে হয়েছিল রেখার। কিন্তু ভাগ্যের পরিহাসে সে সংসার স্থায়ী হয়নি এতটুকুও। ওই বছরই রেখা যখন কাজের সূত্রে লন্ডনে ছিলেন, বাড়িতে আত্মহত্যা করেন মুকেশ। ভারতীয় ঐতিহ্য বলে সেই থেকে রেখার বৈধব্যের শুরু।

Rekha went from a podgy teen to Bollywood queen over the years. We track how she went about it | IndiaToday

কিন্তু বৈধব্য? রেখার সিঁথিতে আজও জ্বলজ্বল করে গাঢ় লাল সিঁদুরের রেখা! কপালে কখনও কখনও লাল সিঁদুরের টিপও পরেন তিনি। তাতেই যেন আরও খুলে যায় তাঁর রূপ। অমিতাভ বচ্চনের সঙ্গে রেখার সম্পর্ক নিয়ে বলিউডে আজও কানাঘুষো শোনা যায়। একসময় তাঁদের দুজনের মধ্যে ছিল উদ্দাম প্রেমের সম্পর্ক, তাও সকলেরই জানা। রেখা প্রকাশ্যে স্বীকারও করেছেন তাঁর সবচেয়ে ভালবাসা ও শ্রদ্ধার মানুষটি হলেন অমিতাভ। রেখার মাথার সিঁদুর আর তাঁর এই অমিতাভ-প্রীতি দেখে কেউ কেউ দুয়ে দুয়ে চার করেন। বলেন, অমিতাভের প্রেমকেই বুঝি সিঁথিতে বয়ে বেড়ান ভানুরেখা গণেশন।

আরও পড়ুন: সিঁদুর, সমপ্রেম, শ্লীলতাহানি, সুইসাইড… অকথিত রেখা

Happy Birthday Rekha: Sindoor to rumoured affair with Amitabh, 5 shocking controversies from her life - Movies News

কিন্তু সত্যিই কি তাই? কেন সিঁদুর পরেন রেখা (Rekha Sindoor)?

সিঁদুর মাথায় নিয়ে রুপোলি পর্দার বাইরে রেখাকে প্রথমবার প্রকাশ্যে দেখা গিয়েছিল ঋষি কাপুর আর নীতু কাপুরের বিয়েতে। সেখানে সস্ত্রীক অমিতাভ বচ্চনও আমন্ত্রিত ছিলেন। এক মাথা সিঁদুর পরে বিয়েবাড়িতে রেখাকে দেখে সকলেই যেন চমকে উঠেছিলেন। অস্বস্তিতে পড়তে হয়েছিল অনেককে। কিন্তু গুজব, গুঞ্জনের তোয়াক্কা আর কবেই বা করেছেন রেখা! তিনি সেসবের ধার ধারেন না। স্পষ্টই বলেছিলেন, তিনি সেদিন একটি শ্যুটিং সেট থেকে সরাসরি বিয়েতে গিয়েছিলেন, তাই সিঁদুর তোলার সময় পাননি।

তবে শুধু তো নীতু-ঋষির বিয়েতে নয়, এরপর থেকে সিঁদুর যেন রেখার স্টাইল স্টেটমেন্ট হয়ে উঠল। তিনি যেখানেই যেতেন সিঁদুর মাথায় নিয়েই যেতেন। কে কী বলল কিছুই পাত্তা দিতেন না। আর বৈধব্য? সেই কাঁটা যেন আর মনেই রাখেননি রেখা। জোর গলায় বারবার বলেছেন, ‘আমি সিঁদুর পরি কারণ আমার সিঁদুর পরতে ভাল লাগে। সিঁদুর পরলে আমায় দারুণ মানায়। আমি যেখান থেকে এসেছি সেই শহরে সিঁদুর পরাই ফ্যাশন।’

3 things about Rekha revealed in her biography | Bollywood News – India TV

বিশ শতকের শেষদিকে বলিউডের এক দাপুটে অভিনেত্রী এভাবেই আপন করে নিয়েছিলেন সিঁদুরকে। সিঁদুর পরেই তিনি তৃপ্ত। বিয়ে, বৈধব্য, সমাজের জটিলতা নয়, লাল সিঁদুরের রেখাই তাঁর স্টাইল। আজ তাঁর বয়স হয়েছে। তবে এই ৬৭ বছর বয়সেও সিঁদুরের সঙ্গ ছাড়েননি রেখা। তাঁর রূপের লালিত্যকে শতগুণে বাড়িয়ে দেয় সিঁথিজোড়া লাল সিঁদুরের চওড়া দাগ, আর মাঝেমধ্যে তারই সঙ্গে বড় লাল সিঁদুরের টিপ।

আরও পড়ুন: বিনোদ-রেখার রসায়নের নাগাল পায়নি বলিউড, অজানা কথা শোনালেন কিরণ মেহেরা

When Rekha Went To Neetu Singh & Rishi Kapoor's Wedding With A Sindoor In Her Maang

গোপন কোনও প্রেমের পরশ রেখা তাঁর সারা জীবন ধরে আগলে রেখেছেন কিনা, তাঁর মাথার সিঁদুর আসলেই কোনও না পাওয়া প্রেমের চিরকালীন অর্ঘ্য কিনা, সেকথা তাঁর মনের গভীরেই থেকে যাক। আমাদের চোখ আটকে থাক সিঁদুর পরিহিতা রেখার রূপের পরিপূর্ণতায়। তাঁর মাথার মধ্যিখানের গনগনে লাল সিঁদুরের আঁচেই আমরা না হয় খুঁজে নিই নস্টালজিয়া। বিয়ের পর কে সিঁদুর পরবেন আর কে পরবেন না, সেই সিদ্ধান্ত একান্তই ব্যক্তিগত। তবে সিঁদুরের রাঙা সাজ মেয়েদের রূপের খনি, সেকথা অস্বীকার করার জো নেই।

আরও পড়ুন: রেখাকে নাকি জুতোপেটা করেছিলেন তাঁর ‘শাশুড়ি’! কেন জানেন

You might also like