Latest News

Rasasutra: ভরতের নাট্যশাস্ত্রের নির্যাসে আধুনিকতার প্রলেপ, রসসূত্রের আয়োজন করল স্যাফায়ার

দ্য ওয়াল ব্যুরো: ৩০ বছর পার করল স্যাফায়ার ক্রিয়েশনস ডান্স কোম্পানিI বিশিষ্ট নৃত্যশিল্পী সুদর্শন চক্রবর্তীর হাত ধরে বিগত তিন দশক ধরে এই প্রতিষ্ঠান মুগ্ধ করেছে তাদের একের পর এক মনোমুগ্ধকর প্রযোজনায়। এবারের সংযোজন শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদিত ‘রসসূত্র’ (Rasasutra), সহযোগিতায় খুকুমণি-সিঁদুর ও আলতা।

ভরতের নাট্যশাস্ত্রের নির্যাসে আধুনিকতার প্রলেপে কনটেম্পোরারি ডান্সের ছোঁওয়ায় ইজেডসিসি (সল্টলেক)-এর মঞ্চে মূর্ত হয়ে উঠল এই ‘রসসূত্র’। নৃত্য পরিকল্পনা এবং নির্দেশনায় সুদর্শন চক্রবর্তী।

Image - Rasasutra: ভরতের নাট্যশাস্ত্রের নির্যাসে আধুনিকতার প্রলেপ, রসসূত্রের আয়োজন করল স্যাফায়ার

এই প্রযোজনাটি ভIরতের নাট্যশাস্ত্রের মূল বক্তব্যের এখনকার দর্শকদের কথা মাথায় রেখে সাজানো হয়েছে। প্রযোজনায় লাইভ মিউজিক করেছেন সৌম্যজিৎ ঘোষ ও অনীশ বসুর হাইব্রিড প্রোটোকল।পোশাক পরিকল্পনা করেছেন অভিষেক দত্ত, আলো পরিকল্পনা করেছেন দীনেশ পোদ্দার। এই অনুষ্ঠানের জন্য বিশেষ করে গয়না পরিকল্পনা করেছে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স ।

সুদর্শন চক্রবর্তী বললেন, ‘কনটেম্পোরারি নৃত্যশৈলী নিয়ে কাজ করলেও ছোটো থেকেই নিজেদের ঐতিহ্য, পরম্পরার প্রতি আমার যথেষ্ট আগ্রহ ছিল। ভIরতের নাট্যশাস্ত্রের মূল বক্তব্য অস্থির অবস্থা থেকে মুক্তির নানা অসুবিধার সম্মুখীন হয়ে সেগুলোকে যুঝতে শেখা।’

Rasasutra

অন্যদিকে শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের কর্ণধার রূপক সাহা বললেন, ‘ভারতীয় ঐতিহ্যের উদযাপন হল রসসূত্র । বর্তমান প্রজন্মকে আমাদের ঐতিহ্যের প্রতি উৎসাহী করে তুলতে আমাদের এই প্রয়াস ৷ তাই বর্তমান প্রজন্মের কথা মাথায় রেখে আমাদের জুয়েলারির কালেকশন থেকে অভিনব সব কালেকশন ব্যাবহার করা হয়েছে। স্যাফায়ারের তিরিশ বছরে সুদর্শন চক্রবর্তীকে অনেক শুভেচ্ছা রইল।’

দেখুন রসসূত্র (Rasasutra) অনুষ্ঠানের ভিডিও।

একজনের পাহাড়ই নেশা, অন্যজন স্ট্রিট মিউজিশিয়ান, দুই বাইসাইকেলিস্টকে সম্মান খুকুমণির

You might also like