Latest News

Curtains: নতুন পর্দা বদলে দেবে ঘরের চেহারা! নববর্ষে সাজিয়ে তুলুন গৃহকোণ

দ্য ওয়াল ব্যুরো: বাংলা নববর্ষ মানেই উৎসবের মেজাজ। এই উৎসবের পরশে সাজিয়ে তুলতে পারেন আপনার ঘরের অন্দরসজ্জা। আর ঘর সাজানো মানেই যে বিরাট খরচের ধাক্কা, তা কিন্তু নয়। স্বল্প খরচেও একটু বুদ্ধি আর রুচিবোধ থাকলে সাদামাঠা ঘরের নিমেষে ভোল বদলে যেতে পারে। দরকার কেবল সুসজ্জিত পর্দার (Curtains)।

পর্দার কাজ শুধুই ঘরের আব্রু রক্ষা নয়, সেই সঙ্গে রোদ, বাইরের ধুলোকণার হাত থেকে ঘরকে বাঁচাতে সাহায্য করে পর্দা। আর ঘরের পুরেনো পর্দায় যদি একঘেয়েমি লাগে, তবে নিজের বাজেটের মধ্যেই নতুন পর্দা সংযোজন করতেই পারেন। দেখুন, নিমেষেই ঘরের চেহারায় আসবে নতুনত্বের ছোঁয়া।

Exclusive Home Curtains Catarina Layered Solid Room Darkening Blackout and  Sheer Grommet Top Curtain Panel Pair, 52x108, Aqua - Walmart.com

পর্দা বদলানোর কথা মনে হলে, প্রথমেই যেটা মাথায় আসে, তা হল বাজেট। সেই বাজেট অনুযায়ী পর্দা আপনি রেডিমেড কিনতে বা তৈরি করাতে পারেন। তবে এখন কিন্তু পর্দার ক্ষেত্রে মিক্সড অ্যান্ড ম্যাচ ‘আউটডেটেড’। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মানানসই করে পর্দা এখন ফ্যাশনে ইন। পর্দায় বরাবরই ফ্লোরাল প্রিন্টের চলন থাকলেও জিওমেট্রিক প্যাটার্ন এখন খুব চলছে। পাশাপাশি অ্যাবস্ট্রাক্ট ডিজাইনের চাহিদাও তুঙ্গে।

Curtain - Wikipedia

গ্রীষ্মপ্রধান দেশে ঘরকে গরমে আরাম দিতে মাইক্রো-ব্ল্যাকআউট মেটেরিয়াল খুবই উপযোগী, যা ঘরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। মূলত এটি পলিফাইবার মিক্সড এবং সিঙ্গল কালারের হয়। ঘরকে ঠান্ডা রাখতে এই ফেব্রিক এককথায় অনবদ্য। এই ফেব্রিক ভারী ধরনের হয়। বেশিরভাগ ক্ষেত্রেই এটি পর্দার পেছনে লাগানো হয়। আবার ‘ব্লাইনডস’ হিসেবেও ব্যবহার করা যায়। প্রিন্টেড সিন্থেটিক কাপড়ের পর্দা তৈরি করে তার পেছনে এই ফেব্রিক জুড়ে দিলে গ্রীষ্মে আপনার ঘর থাকে ‘ঠান্ডা ঠান্ডা কুল কুল’। এই মাইক্রো ব্ল্যাকআউট ফেব্রিকের দাম শুরু হয় মিটার প্রতি ৪৭৫ টাকা থেকে। তবে সাধারণ সিন্থেটিক ফেব্রিকের দাম মিটার প্রতি ২০০-৩০০ টাকা থেকে।

Fabric Names :micro Fiber Curtain Fabric Free Samples Home Textile  Customized Woven Plain Micro Fiber Blackout 800m/color 280cm - Buy Micro  Fiber Optic Cable,Thick Curtain Fabric,Curtain Blackout Fabric Product on  Alibaba.com

শোয়ার ঘরের জন্য সাধারণত একটু হালকা এবং স্নিগ্ধ রঙের পর্দা ব্যবহার করাই ভাল। এতে চোখের আরাম হয়। ইচ্ছে করলে পর্দার প্রথম লেয়ারে মোটা কাপড় এবং পেছনের দিকে লেয়ারে ‘শিয়ার’ ফেব্রিক লাগালে তা ঘরের অন্দরসজ্জায় অনন্য মাত্রা যোগ করে।

ইচ্ছে করলে পর্দায় বেল্টের ব্যবহারও করতে পারেন, যা পর্দাকে প্রয়োজনে এক জায়গায় ধরে রাখতে সাহায্য করে। এই বেল্টে নিজের পছন্দ অনুযায়ী আবার নানা রকম ডিজাইন করা যায়। প্রয়োজনে এক্ষেত্রে ক্রোশিয়ার ব্যবহার করলেও ঘরে আসে স্নিগ্ধতার পরশ। তবে সবটাই বাজেটের ওপর নির্ভর করে।

Solid Blackout Curtain Fabrics for Window, Door & Living Room, Size: 54  Inches, Rs 95 /meter | ID: 21702764388

দেওয়ালের রঙ ছাড়াও কোন ঘরে কীরকম পর্দা লাগাবেন, তা সম্পূর্ণ নির্ভর করে নিজের ঘরের আকার ও মাপের ওপর। ড্রয়িং রুমে হালকা এবং গাঢ় দু’রকমের পর্দা ব্যবহার করা যেতে পারে। পকেটে যদি রেস্ত থাকে তবে ঘরের আসবাবপত্রের সঙ্গে সাযুজ্য রেখে পর্দায় ‘স্ক্যালোপ ‘লাগাতে পারেন। তবে জবরজং কোনও কিছুই ভাল দেখায় না। বাচ্চাদের ঘরে সাধারণত কার্টুন কিংবা ফিগারেটিভ কিছু প্রিন্টেড পর্দা লাগালে সেই ঘরের প্রতি বাচ্চাদের একটা বাড়তি আকর্ষণ সৃষ্টি করে।

Rainbows and Pencils Children Curtains Baby Room Curtains for Living Room  The Bedroom Blackout Curtains for Kids Lovely Drapes|Curtains| - AliExpress

আজকাল বাজারে রকমারি পর্দা এসে গেছে। শুধু ঘরের রঙের সঙ্গে ম্যাচ করে কিনে নিলেই হল। কটনের জানালার পর্দার দাম ৪০০ টাকার থেকে শুরু হলেও সিনথেটিক ফেব্রিকের জানলার পর্দা মিলবে ৮০০ টাকা থেকে। যাঁদের ঘরে রোদ সহজে প্রবেশ করে না, সেক্ষেত্রে এই গরমে লাইট মেটিরিয়ালের কিংবা নেটের পর্দা ব্যবহার করা যেতে পারে।

নতুন বছরে ডাইন আউট! শহরের কোন রেস্তোরাঁয় কী স্পেশ্যাল মেনু, জেনে নিন

You might also like