Latest News

Video: মেয়ের বিয়ের তত্ত্বে প্রণামীর জন্য কী কী কিনলেন মৈত্রেয়ী

দ্য ওয়াল ব্যুরো: মেয়ের বিয়ে মানেই প্রচুর কেনাকাটা (Wedding Shopping)। বিশেষ করে শাড়ি তো নানা ধরনের কিনতেই হয়। মেয়ের জন্য বেনারসির পাশাপাশি তত্ত্বে সাজিয়ে দেওয়ার জন্য আরও নানা ধরনের শাড়ি কেনেন মায়েরা। আর  কিনতে হয় ছেলের বাড়ির সব্বার জন্য প্রণামী। মৈত্রেয়ীও (Maitreyee) তার ব্যতিক্রম নন। মেয়ের বিয়ের তত্ত্বে পাঠানোর জন্য কী ধরনের শাড়ি বাছলেন তিনি দেখে  নেওয়া যাক। মৈত্রেয়ী পৌঁছে গেছিলেন প্রিয় গোপাল বিষয়ীর শোরুমে। এক ছাদের তলায় সো ধরনের শাড়ি পেয়ে তিনি বেজায় খুশি।

ননদের জন্য জমকালো শাড়ি চাই

কথাতেই আছে ননদিনী রায়বাঘিনী। তাই তাঁকে সর্বাগ্রে খুশি করা দরকার। মৈত্রেয়ী দেখলেন মিক্সড সিল্ক বালুচরি। সুন্দর সুন্দর রঙের সিল্কে অলওভার বালুচরির মতো ডিজাইন। জরি আর রেশমের মিলমিশে খুব গর্জাস। মিক্সড সিল্কে একটু অফ বিট কালারে জরির বুটি দেওয়া শাড়িগুলোও স্টাইলিশ ননদিনীর খুব পছন্দ হবে।

আর আছে লিনেন বেনারসি, জর্জেট বেনারসি। বাজেট তিন হাজারের কাছাকাছি হলে এই ধরনের শাড়ি দিতে পারেন। আর ননদ যদি ফ্যান্সি শাড়ি পছন্দ করেন তাহলে নেট উইথ জরি ওয়ার্কে হাত বাড়াতে পারেন। ডিপ মেরুন, নেভিব্লু, বটল গ্রিন, ম্যাজেন্টা– সব ধরনের রঙে সিলভার বা গোল্ডেন জরির কাজ করা নেট শাড়ির বিশেষত্ব রয়েছে ব্লাউজ  পিসে। অলওভার কারুকাজ করা ব্লাউজ পিস দেখেই ননদিনী আহ্লাদে আটখানা হবেন। মৈত্রেয়ী এই অপশন থেকে বেছে নিয়েছেন বেশ কয়েকটা।

কাকিমা-মাসিমা-পিসিমাদের জন্য ঢাকাই না হ্যান্ডলুম

মেয়ের বিয়ের প্রণামীতে ছেলের কাকিমা, মাসিমা, পিসিমাদের জন্য মৈত্রেয়ী চাইলেন বাজেট ফ্রেন্ডলি অথচ দেখতে অভিজাত শাড়ি। সব মেয়ের মা এমনটাই চান। বাংলার তাঁত, হ্যান্ডলুম আর টাঙ্গাইলে অনেক অপশন রয়েছে প্রিয় গোপাল বিষয়ীতে। আর আছে রেশমে ঢাকাই কাজের শাড়ি। ট্রাডিশনাল ঢাকাই কাজের শাড়ি যেমন পাবেন তেমন প্যাস্টেল শেডের অন্য রকম ঢাকাইও। জানা গেল, পাঁচশো টাকা থেকে পনেরোশো টাকার মধ্যে প্রচুর ভ্যারাইটি পাওয়া যাবে।

বেয়ানের জন্য গরদ না কড়িয়াল

ননদিনীর মতোই মেয়ের শাশুড়ি অর্থাৎ বেয়ানের শাড়িটা এক্সক্লুসিভ হওয়া খুব জরুরি। তাই মৈত্রেয়ী বেয়ানের শাড়ি বাছাইয়ের ক্ষেত্রে বেশি মনোযোগ দিয়েছেন। প্রিয় গোপাল বিষয়ী চারটে অপশন দিয়েছে তাঁকে।

প্রথমটা হল, ,কড়িয়াল বেনারসি। নরম কাতান সিল্কে জরি আর রেশমের মিনা কাজের কড়িয়াল বেনারসি। খুব অভিজাত দেখতে।

দ্বিতীয়টা হল, গরদ। আমাদের সব শুভ কাজে আচারে অনুষ্ঠানে গরদ পরার চল আছে বলে মৈত্রেয়ীর কমলা পাড় গরদটা খুব পছন্দ হল। বললেন, লাল পাড় গরদ তো দেখাই যায়, রাস্ট বর্ডার বলেই এটা অফবিট।

তৃতীয় অপশন লাল জরি পাড় পিওর সিল্ক। বেয়ান যদি হালকা নরম শাড়ি পছন্দ করেন, তবে তাঁর জন্য পারফেক্ট।

ফোর্থ অপশন, কাঞ্জিভরম। বেয়ান যদি খুব স্টাইলিশ হন, তাহলে স্টিল গ্রে কাঞ্জিভরমটা কিনতে পারেন। লাল বর্ডার আর লাল ডিজাইনার বুটি দেওয়া কাঞ্জিভরমটা খুব স্মার্ট লুক।

মৈত্রেয়ী তো মেয়ের বিয়ের শাড়ি শপিং প্রিয় গোপাল বিষয়ীতে করে খুব খুশি। এক গাল হেসে বললেন, ‘বাব্বা, এই গরমে ঘোরাঘুরি করতে হল না। বেনারসি থেকে প্রণামী সব এক ছাদের তলায় পেয়ে গেলাম।’

উজ্জ্বল রং, হাল্কা শাড়ি, এই গরমে সুতি-লিনেনের হ্যান্ডলুম ড্রেস কোথায় পাবেন?

You might also like