Latest News

Jamai Sasthi Special: বাবু কালচার : জামাই ভোজনে বাঙালিয়ানা

দ্য ওয়াল ব্যুরো: হাতে আর মাত্র কয়েকটা দিন। জামাই আদর কীভাবে করবেন ভাবছেন তো ? জামাইয়ের পছন্দের মেনু ঠিক করা ,বাজার যাওয়া ,মাছ মাংস শাকসবজি,ফলমূল কেনা , রান্না করা, দই মিষ্টি কেনা -সব মিলিয়ে ব্যাপারটা বেশ চাপের (Jamai Sasthi Special)। চিন্তা নেই। এখন আপনার মুশকিল আসানে হাজির হাজারটা রেস্তরাঁ আর হোম ডেলিভারি অ্যাপ। নো বাজার ,নো রান্নার ঝক্কি, শুধু অর্ডার করুন, বাড়িতেই এসে যাবে কালিয়া, কোর্মা, পোলাও, মিষ্টি। আর যদি সাজুগুজু করে সবাই মিলে রেস্তরাঁয় খেতে যেতে চান, তাহলে ভাল অপশন দক্ষিণ কলকাতার গড়িয়াহাটের কাছে ডোভার লেনের বাঙালিয়ানায় ভরপুর রেস্তরাঁ ‘বাবু কালচার’।

Image - Jamai Sasthi Special: বাবু কালচার : জামাই ভোজনে বাঙালিয়ানা

• কেন নাম বাবু কালচার ?

প্রথমেই বলা যাক,রেস্তরাঁর সাজসজ্জা নিয়ে। বাইরে থেকে দেখে মনে হবে কোনও বনেদি বাড়িতে কেউ আমন্ত্রণ জানিয়েছে আপনাকে। সেই খিলান, খড়খড়ি দেওয়া কাঠের জানলা,পাথরের মেঝে। ভেতরে ঢুকলে অদ্ভুত একটা নস্ট্যালজিয়া জড়িয়ে ধরবে আপনাকে (Jamai Sasthi Special)। বাংলার পটচিত্রের ধাঁচে আঁকা বাবু বিবির পেন্টিং দেওয়ালের শোভা বাড়িয়েছে। আলোতেও ঝাড়বাতির কেতা। বাবু কালচারের কর্ণধার মৃদুলা মজুমদার জানালেন, ‘একটু ইউনিক কিছু করতে চেয়েছিলাম। পুরনো কলকাতার ঐতিহ্য ও সংস্কৃতিকে ফোকাস করে সাজানো হয়েছে বাবু কালচারকে।’

• মেনুতে  ভরপুর বাঙালিয়ানা

সময়ের অভাবে আমাদের বেশ কিছু বাঙালি পদ আর বাড়িতে রান্না করা হয় না ,খাওয়াও হয় না। আর এ প্রজন্মের ছেলেমেয়েদের খাওয়াদাওয়ার রুচিও বদলে যাচ্ছে।জামাইষষ্ঠী,ভাইফোঁটা, নববর্ষ  বা পুজোর দিনগুলোয় সকলেরই ইচ্ছে করে কব্জি ডুবিয়ে বাঙালি খাবার খেতে।

Image - Jamai Sasthi Special: বাবু কালচার : জামাই ভোজনে বাঙালিয়ানা

বাবু কালচার বাংলার নিজস্ব পদগুলোকে অত্যন্ত যত্ন করে লালন পালন করছেন। সারা বছর তো বটেই বিশেষ করে বাংলার একান্ত নিজস্ব উৎসব অনুষ্ঠানগুলোয় সেই বাংলার পদগুলোকে সাজিয়ে নানা রকম মেনু তৈরি করেন। এবার জামাইষষ্ঠীও তার ব্যতিক্রম নয়।

• এবার জামাইভোজনের মেনু কী কী? খরচ কতো?

মৃদুলা জানালেন, এবার তিন রকম বাজেটে তিন ধরনের মেনু সেট করা হয়েছে আমিষে।
প্রথম সেটের মেনুতে থাকছে-ওয়েলকাম ড্রিংক গন্ধরাজ ঘোল বা আমপোড়ার শরবত, গ্রিন স্যালাড,একটা ভেটকি ফ্রাই,ঝুরঝুরে আলুভাজা, দু’টো লুচি, নারকেল দিয়ে ছোলার ডাল,আলুর দম,বাসমতী রাইস, শুক্তো, ভেটকির পাতুরি এক পিস , মাটন কালো ভুনা দু’পিস অথবা মুরগির রোস্ট দু’পিস, মরশুমি চাটনি ,পাপড়, ডাবের পায়েস,সন্দেশ ,পান।  এই থালির দাম পড়বে ট্যাক্স ছাড়া ৫৭৫ টাকা।

Image - Jamai Sasthi Special: বাবু কালচার : জামাই ভোজনে বাঙালিয়ানা


দ্বিতীয় সেট মেনুতে থাকছে- ওয়েলকাম ড্রিংক গন্ধরাজ ঘোল বা আমপোড়ার শরবত,গ্রিন স্যালাড,এক পিস ভেটকি ফ্রাই,ঝুরঝুরে আলুভাজা, দু’টো লুচি,নারকেল দিয়ে ছোলার ডাল,বাসমতী রাইস ,ছানার বাহারি ডালনা, আলুর দম, এক পিস ভেটকি পাতুরি ,এক পিস ঢাকাই সরষে ইলিশ, দু’পিস মাটন কালো ভুনা বা মুর্গির রোস্ট দু’পিস ,মরশুমি চাটনি, পাপড়,ডাবের পায়েস,সন্দেশ ,পান। এই থালির দাম ট্যাক্স ছাড়া ১০৯৯ টাকা।

তৃতীয় সেট মেনুটা জামাই স্পেশাল। এতে থাকছে ওয়েলকাম ড্রিংক গন্ধরাজ ঘোল বা আমপোড়ার শরবত, গ্রিন স্যালাড, এক পিস ভেটকি ফ্রাই, ঝুরঝুরে আলুভাজা , দু’টো লুচি, নারকেল দিয়ে ছোলার ডাল, বাসমতী রাইস ,কাঁচা লঙ্কা আমসত্ত্ব পোলাও, আলুর দম, ছানার বাহারি ডালনা ,এক পিস ভেটকি পাতুরি,লেবু পাতা দিয়ে  চিংড়ির মালাইকারি ,ঢাকাই সরষে ইলিশ , দু’পিস মাটন কালো ভুনা বা মুরগির রোস্ট,মরশুমি চাটনি,পাপড়, ডাবের পায়েস, সন্দেশ ,পান। ট্যাক্স ছাড়া এই থালির দাম পড়বে ১২৯৯ টাকা।

Image - Jamai Sasthi Special: বাবু কালচার : জামাই ভোজনে বাঙালিয়ানা


ষষ্ঠীর দিন অনেকে নিরামিষ খান। তাঁদের জন্য নিরামিষ থালি আছে ট্যাক্স ছাড়া ৪৭৫ টাকায়।  
বাবু কালচারে এই আমিষ ও নিরামিষ জামাইভোজন থালি পাওয়া যাবে ৫ জুন,জামাইষষ্ঠীর দিন লাঞ্চ ও ডিনারে। আর বাড়িতেই ভূরিভোজ করতে চাইলে অর্ডার করতে পরেন স্যুইগি বা জোম্যাটো দিয়ে। 

You might also like