Latest News

International Forest Day: নাচের তালে প্রকৃতির আবাহন, আন্তর্জাতিক অরণ্য দিবস মাতিয়ে দিলেন ওঁরা

চৈতালি দত্ত

আন্তর্জাতিক অরণ্য দিবসে (International Forest Day) এক ভিন্ন স্বাদের ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যালের প্রথম সিজন হয়ে গেল চিলাপাতার জঙ্গলে বুক হোমস্টে-র প্রাঙ্গণে । এঁরা প্রত্যেকেই জঙ্গলের আদিবাসী। দীর্ঘ পরম্পরায় এঁদের বাস উত্তরবঙ্গের গ্রামাঞ্চলে জঙ্গল এলাকায়। নিজেদের ভাষায় এঁরা গান বাঁধেন, দল বেঁধে নাচও করেন। ওঁরা উত্তর মেন্দাবাড়ি রাভা ফরেস্ট বস্তির প্রজন্মের বাসিন্দা। পরম্পরা ক্রমে নাচ-গান এঁদের সংস্কৃতির অঙ্গ। রাভা ভাষায় নিজেদের লেখা গান এঁরা পরিবেশন করেন। ডুয়ার্স ঘুরতে গেলে অনেক পর্যটক ওঁদের গান শোনেন। নাচের সঙ্গ হিসেবে থাকে নিজেদের তৈরি করা বাদ্যযন্ত্রের ব্যবহার।


২১ মার্চ আন্তর্জাতিক অরণ্য দিবসে (International Forest Day) পালিত হল ‘ফরেস্ট মিউজিক ফেস্টিভ্যাল’ এর প্রথম সিজন। সৌজন্যে দ্য ড্রিমার্স।

এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল রাভা জনগোষ্ঠীর সঙ্গীত পরিবেশন। উজ্জ্বল রাভা বললেন,’ আমি ঢোল বাজাই। এই ঢোলকে আমাদের ভাষায় হেম বলে। কাঠের তৈরি এই বাদ্যযন্ত্র আমাদের পরম্পরায় ব্যবহৃত হয়। প্রসঙ্গ টেনে বেলসি রাভা জানান,’ আমরা পর্যটকদের নিজস্ব গান পরিবেশন করে থাকি। নিজেদের ভাষায় গান করি। এতে মূলত মাছ ধরার গান, যুদ্ধের গান, আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত নানা কার্যকলাপ গানের বিষয়বস্তু। আমরা এই দলের নাম দিয়েছি খুশি কালচার ক্লাব।”

Lehenga: ডিজাইনার লেহেঙ্গায় কালারফুল পকেটস!!

এছাড়াও কলকাতা এবং উত্তরবঙ্গের নানা জায়গার একঝাঁক তরুণ শিল্পীরা এই মিউজিক ফেস্টিভ্যালে (International Forest Day) অংশগ্রহণ করেন। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত কখনও বাঁশিতে, কখনও আবার রবীন্দ্রসঙ্গীতের সুর সেতারে, আবার কখনও বিদেশি সিম্পনি বেহালায় ধ্বনিত হয়। আর ছিল মন ছোঁয়া গান। গানে মাধুর্য মুখোপাধ্যায়, রিক বিশ্বাস, ঋতবান গুহ,অরিত্র মুখোপাধ্যায়,অয়ন চক্রবর্তী, নীলাঞ্জন সাহা, বাঁশিতে অনুনয় চামলিং রাই, সেতারে শুভম ঘোষ, বেহালায় সৌরজ্যোতি চট্টোপাধ্যায়, গিটারে তীর্থঙ্কর সরকার দাস নজর কাড়ে। সুরে,সুরে উদযাপিত হল ভিন্ন ধারার সংস্কৃতি। প্রথমবার জঙ্গলে (International Forest Day) নতুন প্রতিভার সন্ধানে এই ধরনের অনুষ্ঠানের আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয় । মনুষ্য জীবনে অরণ্যের গুরুত্ব কতটা সেই সম্পর্কে মানুষকে সচেতন করতেই গানে গানে ভিন্ন স্বাদের এই অনুষ্ঠান সত্যিই স্বতন্ত্রতার দাবি রাখে।

You might also like