Latest News

Interior Designing: অন্দরসজ্জায় নতুনত্ব চান, এমন নকশাদার কুলুঙ্গি বানিয়ে নিন

সুদীপ ভট্টাচার্য
(ইন্টেরিয়র ডিজাইনার)


সেই আদ্যিকালের বাঙালি বাড়ির কুলুঙ্গি হল আজকের এলকোব (Interior Designing)। বাঙালি বাড়ির তুলসী মঞ্চেপ্রদীপ জ্বালানোর জন্য যে খোপের মত জায়গা তৈরি করা হয় মূলত সেরকম ডিজাইনেই কুলুঙ্গির ভাবনা।

আগেকার দিনে মাটির বাড়ির দেওয়ালে কুলুঙ্গি থাকত। তবে সেসময়ে শুধু সাজিয়ে তোলার জন্যে নয় দরকারি জিনিসপত্রও রাখা হত কুলুঙ্গিতে। দিন পাল্টে পাকা বাড়ি হল আস্তে আস্তে। কিন্তু কুলুঙ্গির ভাবনা গেল না। প্রথম প্রথম নানান দরকারি জিনিস রাখতে কুলুঙ্গি ব্যবহার হতে শুরু করে, পরে আস্তে আস্তে নানান ভাবে সাজিয়ে তোলা হতে থাকে।

ছোটদের বই, দেবতার আসন, আবার কখনও বা জামাকাপড় ভাঁজ করেও রাখার সহজ উপায়, আবার কখনও বাথটবের পাশে বা কোনও দেওয়ালে কুলুঙ্গি বানিয়ে তাতে বাথরুমের দরকারি জিনিস রাখা। এমন নানান কাজে, দরকারে এবং অন্দরসজ্জায় কুলুঙ্গির ব্যবহার এখন বেশ আকর্ষণীয় (Interior Designing)।

কুলুঙ্গি কেবল কাজেই আসে না, অন্দরসজ্জার মানকেও বাড়িয়ে তোলে। মোটামুটি যখন থেকে বাঙালিবাড়িতে অন্দরসজ্জার ছোঁয়া চোখে পরে, একটা মিশ্র অন্দরসজ্জার ছবি ভেসে ওঠে আমাদের চোখের সামনে। তারই মধ্যে কিছু কিছুতে বাঙালি বৈশিষ্ট্য দেখা হয়। যেমন কুলুঙ্গি।

পুরনো আমল থেকে বাংলায় মাটির বাড়ি ছিল, তখন থেকেই মাটির দেওয়ালের মধ্যেও এই কুলুঙ্গির চল ছিল। মাটির দেওয়ালগুলো ছিল বেশ চওড়া। কখনও কখনও কুড়ি ইঞ্চি পর্যন্ত হত। সেই চওড়া দেওয়ালের কিছুটা কেটে কুলুঙ্গি বানিয়ে নেওয়া হত। কুলুঙ্গির মধ্যে দরকারি, অদরকারি অনেক কিছুই রাখা হত।

Exclusive Jewellery: ভেলভেটের গয়নায় জরির জারদৌসি কাজ, তামা-পেতলে ইন্দো-ওয়েস্টার্ন লুক

কুলুঙ্গির ইতিহাস নিয়ে আমাদের মৌলিকত্ব আছে (Interior Designing)। বিশেষ করে বলতে গেলে মাটির বাড়ির কুলুঙ্গি। মুর্শিদাবাদের জগৎ শেঠের বাড়ি যারা দেখেছেন, তাদের সেই সময়ের কুলুঙ্গি সম্বন্ধে ধারণা হয়েছে নিশ্চই। সে সময়ের আধুনিক নকশার উদাহরণ অবশ্যই জগৎ শেঠের বাড়ি। তবে চিরাচরিত বাঙালিবাড়ির কুলুঙ্গির মত নয়। প্রচলিত পুরনো দিনের কুলুঙ্গিগুলোর নকশায় আর্চের ছাপ থাকে। কিন্তু জগৎ শেঠের বাড়িতে তা নেই। বরং এখানকার কুলুঙ্গিগুলোর নকশা ছিল স্ট্রেট লাইনের। দেখতেও খুবই সুন্দর।

আজকের অন্দরসজ্জায় দেওয়ালের মধ্যে ছোট কোনও খোপ, পিলারকে ঢেকে দেওয়ার জন্য ফল্‌স প্লাইয়ের প্যানেলিং কিংবা কখনও ডেকরেশনের জন্য দেওয়ালের কিছুটা কেটে কুলুঙ্গি বানিয়ে নেওয়া হয়। তারপর তার ভিতরে করা হয় আধুনিক আলোর বন্দোবস্ত। স্পট লাইট লাগানো হয়ে গেলে আর এলকোবের মধ্যে সুন্দর শো পিস রেখে দিলে সেগুলো দেখতে অপূর্ব লাগে।

You might also like