Latest News

রাজকীয় ইলিশ উৎসব বরাহনগরে, মেথি ইলিশ থেকে ইলিশ ডিমের চচ্চড়ি হরেক পদের সম্ভার

দ্য ওয়াল ব্যুরো: মধ্যযুগীয় বাংলা সাহিত্যে বরাহনগর নামক জনপদের উল্লেখ আছে। তাই বয়স মাহাত্ম্যে শহর কলকাতার অগ্রজ বরাহনগর। এই বরাহনগর যেমন শ্রীচৈতন্য,রামকৃষ্ণ পরমহংসদেব ,স্বামী বিবেকানন্দ,গিরিশচন্দ্র ঘোষ,ভগিনী নিবেদিতা,রবীন্দ্রনাথ ঠাকুর,নেতাজী সুভাষচন্দ্র বসুর পদধূলিতে ধন্য। তেমনি বরাহনগরের ইতিহাসে মানিক বন্দ্যোপাধ্যায়,শিশির ভাদুড়ী,সঞ্জীব চট্টোপাধ্যায়ের নামও সমান ভাবে স্মরণীয়।

Image - রাজকীয় ইলিশ উৎসব বরাহনগরে, মেথি ইলিশ থেকে ইলিশ ডিমের চচ্চড়ি হরেক পদের সম্ভার

এই জনপদের প্রাচীন বনেদি বাড়িগুলি আজও স্থাপত্য শিল্প নিয়ে সুপ্রাচীন ইতিহাসের সাক্ষ্য বহন করে চলেছে। অগ্নি যুগের বিপ্লবীদের স্মৃতি চিহ্ন আজও বরাহনগরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে । এই প্রথম বরাহনগরের ইতিহাসে এক অভিনব ইলিশ উৎসব (Ilish Festival) অনুষ্ঠিত হল। চিরকালই বাঙালিদের নানা উৎসবে ইলিশের ম-ম গন্ধে মেতে ওঠার গল্পের শেষ নেই। যুগে যুগে মাছে-ভাতে বাঙালি জাতি এই রূপালী শস্যের কদর করে এসেছে। বলা যেতে পারে “রজতবর্ণ মনোহরদর্শন মৎস্যকুলরাজ মহান ইলিশ।”

এই ইলিশ উৎসবের প্রধান দুই কান্ডারি সঞ্জীব বসাক ও সৌরভ মন্ডল সমস্বরে বলেন, ‘ইলিশ একদেহে এতটা প্রতিভা ধারণ করে যে শুধু তাকে দিয়েই তৈরি হতে পারে পঞ্চপদি নানা স্বাদযুক্ত বিভিন্ন ভোজন উপযুক্ত পদের সম্ভার। এদিন ছিল এখানে ইলিশের রাজকীয় উপদেয় পদের আয়োজন। কি ছিল না এখানে ! ইলিশ পাতুরি থেকে শুরু করে ইলিশ ডিমের চচ্চড়ি, ইলিশ ভাপা, ইলিশ জাফরানি, মেথি ইলিশ, রসুন নারকেল ইলিশ, ইলিশ হরিয়ালি, ইলিশ শুক্ত, ইলিশ ভুনা খিচুড়ি, ইলিশ বিরিয়ানি, ইলিশ পালং, ইলিশ ভর্তা, ইলিশ কোর্মা, ইলিশ পালং, ইলিশের টক ছাড়াও ছিল আরও অনেক কিছু। অর্থাৎ উৎসবের শুরু থেকে শেষ পর্যন্ত ছিল শুধুই ইলিশ। ১৭ জুলাই রবিবার নবোদয় ক্লাব প্রাঙ্গনে দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে এই উৎসব।

Image - রাজকীয় ইলিশ উৎসব বরাহনগরে, মেথি ইলিশ থেকে ইলিশ ডিমের চচ্চড়ি হরেক পদের সম্ভার

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ও কৃতি ব্যক্তিবর্গ। পরিচালক তথা চিত্রনাট্যকার পারমিতা মুন্সী ভট্টাচার্য, শিল্পনির্দেশক সুদীপ ভট্টাচার্য, পরিচালক জিৎ চক্রবর্তী, ক্রিকেটার আকাশদীপ, মিসেস ইন্ডিয়া ইন্টারন্যাশনাল দেবযানী মুখোপাধ্যায়, বিশিষ্ট সমাজ সেবী গীতি হাকিম, ফ্যাশন ডিজাইনার প্রমিত মুখোপাধ্যায় প্রমুখেরা ছিলেন সেখানে। এছাড়াও উপস্থিত ছিলেন পরিচালক তথাগত মুখোপাধ্যায় সমেত তাঁর আগামী ছবি ‘ভটভটি ‘র কলাকুশলীরা রজতাভ দত্ত, বিবৃতি চট্টোপাধ্যায় প্রমুখ।

You might also like